রিয়ালে থামেনি আতলেতিকো রূপকথা

গত মৌসুমে চমক জাগানো আতলেতিকো মাদ্রিদের এবারের শুরুটাও হলো অবিস্মরণীয় সাফল্যে। নগর প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদকে হারিয়ে স্প্যানিশ সুপারকাপ জিতে নিয়েছে গতবারের লা লিগা জয়ীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2014, 10:36 PM
Updated : 23 August 2014, 11:24 AM

সান্তিয়াগো বার্নাবেউতে প্রথম লেগের ম্যাচটি ১-১ করে ড্র করে আসা আতলেতিকো শুক্রবার রাতে নিজেদের মাঠে রিয়ালকে হারায় ১-০ গোলে। দুই লেগ মিলে ২-১ ব্যবধানে জিতে এবারও দারুণ কিছু করার ইঙ্গিত দিয়ে রাখল দিয়েগো সিমেওনের শিষ্যরা।

ভিসেন্তে কালদেরনে ম্যাচের শুরুতেই জয়সূচক গোলটি করেন এই মৌসুমেই বায়ার্ন মিউনিখ থেকে আসা মারিও মানজুকিচ।

তারকায় ঠাসা রিয়াল মাদ্রিদে বরাবরের মতো এই মৌসুমেও যোগ হয়েছে নতুন সব নক্ষত্র। অন্যদিকে, দলের মূল তারকাদের ছেড়ে দিতে হয়েছে আতলেতিকোকে। তবে কোচ দিয়োগো সিমেওনে কী যেন এক জাদুমন্ত্রে খেলোয়াড়দের উদ্বুদ্ধ করেই যাচ্ছেন। লাল কার্ড দেখে মাঠ ছেড়ে গ্যালারিতে যাওয়ার পরও শিষ্যদের প্রেরণা জুগিয়েছেন আর্জেন্টিনার এই কোচ।

মানজুকিচ গোলটি করেন ম্যাচের ৮১তম সেকেন্ডে, যা সুপার কাপের ইতিহাসে সবচেয়ে দ্রুততম গোল।

আতলেতিকোর গত মৌসুমের সেরা গোলরক্ষক থিবো করতোয়া ফিরে গেছেন চেলসিতে। নতুন গোলরক্ষক ময়ার হাত ধরেই হলো গোলটির সূচনা। ময়া বল ফেলেন রিয়ালের সীমানায়। আন্তোয়ান গ্রিজমানের পা ঘুরে বল যায় মানজুকিচের কাছে। দুই পাশে থাকা ডিফেন্ডাররা বল কেড়ে নেয়ার আগেই রিয়ালের গোলরক্ষক ইকের কাসিয়াসকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান তিনি।

প্রতিযোগিতামূলক ম্যাচে এটাই আতলেতিকোর হয়ে মানজুকিচের প্রথম গোল।

রিয়ালের সবচেয়ে বড় তারকা ক্রিস্তিয়ানো রোনালদো নামেন দ্বিতীয়ার্ধে; দলে নতুন আসা জার্মান বিশ্বকাপ জয়ী তারকা টনি ক্রুসের বদলি হিসেবে। এ মৌসুমে রিয়ালে আসা সবচেয়ে বড় তারকা কলম্বিয়ার হামেস রদ্রিগেস আর বিশ্বের সবচেয়ে দামি তারকা গ্যারেথ বেল তো ছিলেনই। তবে ম্যাচের ভাগ্য গড়ে দিতে পারেননি তারা কেউই।

ব্রাজিল বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা রদ্রিগেসের দুটো শট গোলপোস্টের পাশ দিয়ে চলে যায়। রিয়ালের সত্যিকারের সুযোগ ছিল এ দুটি প্রচেষ্টাই।

অন্যদিকে, আতলেতিকোর রাউল গার্সিয়াও গোলের কয়েকটি সুযোগ পান। এরমধ্যে ম্যাচের দুর্দান্ত খেলা স্পেনের এই মিডফিল্ডারের একটি হেড বারে লাগে।

আগের ৩০টি সুপার কাপের কোনোটিই টাইব্রেকারে গড়ায়নি। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়ালও একটি গোল ফিরিয়ে দিয়ে খেলাটাকে পেনাল্টি শুটআউটে নিতে পারেনি। তারকাখচিত দল নিয়েও আতলেতিকোর রূপকথার যাত্রা তাই থামাতে পারেনি কার্লো আনচেলত্তির দল।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো স্প্যানিশ ‘সুপারকোপা’ জিতলো আতলেতিকো। প্রথমটি তারা জিতেছিল ১৯৮৫ সালে।