এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশের গ্রুপ চূড়ান্ত

দক্ষিণ কোরিয়ার ইনচনে এশিয়ান গেমসের ‘বি’ গ্রুপে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল খেলবে হংকং, উজবেকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2014, 02:33 PM
Updated : 21 August 2014, 02:33 PM

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বৃহস্পতিবার এ তথ্য জানায়।

১৯ সেপ্টেম্বর শুরু হবে এশিয়ান গেমস। তবে ফুটবল মাঠে গড়াবে ১৪ সেপ্টেম্বরে। ১৫ সেপ্টেম্বর হংকংয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে গ্রুপ পর্বের লড়াই শুরু করবে ক্রুইফের শিষ্যরা। ১৮ সেপ্টেম্বর উজবেকিস্তান এবং ২২ সেপ্টেম্বর আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

এবার ৮ গ্রুপে মোট ২৯টি দেশ ফুটবল ইভেন্টে অংশ নেবে। প্রতিটি গ্রুপ থেকে দুটি করে দল দ্বিতীয় রাউন্ডে উঠবে।

এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশের বলার মতো প্রাপ্তি নেই। এ পর্যন্ত খেলা ১৭ ম্যাচে তারা জিতেছে মাত্র দুটি ম্যাচে।
এবার অবশ্য গ্রুপ পর্বে ভালো কিছুর প্রত্যাশা আছে বাংলাদেশের। কোচ লোডভিক ডি ক্রুইফ ও রেনে কোস্টারের অধীনে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান বা বিকেএসপিতে লম্বা সময় ধরে প্রস্তুতি নিচ্ছেন মামুন-ওয়াহেদরা।
এশিয়ান গেমসের প্রস্তুতি হিসেবে নেপালের সঙ্গে ম্যাচের আয়োজনও করেছে বাফুফে। দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে ২৫ অগাস্ট বাংলাদেশে আসছে নেপাল দল। ২৬ অগাস্ট আর্মি স্টেডিয়ামে ও ২৯ অগাস্ট সিলেট জেলা স্টেডিয়ামে হবে ম্যাচ দুটি। এরপরই ইনচনের উদ্দেশ্যে রওনা দেয়ার পরিকল্পনা আছে অনূর্ধ্ব-২৩ ফুটবল দলের।
এরই মধ্যে এশিয়ান গেমসের জন্য ২০ জনের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। দলে সিনিয়র ফুটবলারদের কোটায় নেয়া হয়েছে আতিকুর রহমান মিশু, মো. মামুনুল ইসলাম মামুন ও জামাল ভূইয়াকে।