ব্রাজিল দলে ব্যাপক পরিবর্তন

নতুন মেয়াদে প্রথম দল ঘোষণা করেছেন ব্রাজিলের কোচ কার্লোস দুঙ্গা, যাতে ঠাঁই পেয়েছেন বিশ্বকাপ দলের মাত্র ১০ জন সদস্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2014, 06:27 PM
Updated : 20 August 2014, 01:26 PM

কলম্বিয়া ও ইকুয়েডরের বিপক্ষে প্রীতি ম্যাচের জন্য মঙ্গলবার ২২ সদস্যের দল ঘোষণা করেন লুইস ফেলিপে স্কলারির জায়গায় দায়িত্ব নেয়া এই কোচ।

দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেয়ার পর যুক্তরাষ্ট্র সফর হবে দুঙ্গার প্রথম অভিযান। ৫ সেপ্টেম্বর মিয়ামিতে কলম্বিয়া ও ৯ সেপ্টেম্বর নিউ জার্সিতে ইকুয়েডরের বিপক্ষে খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

বিশ্বকাপ দলের মাত্র ১০ জনের ওপর আস্থা রেখেছেন দুঙ্গা। শেষ দুই ম্যাচে ১০ গোল হজম করা ব্রাজিলের রক্ষণভাগ পুরো পাল্টে দিয়েছেন দুঙ্গা। দলে বিশ্বকাপের মাত্র দুইজন ডিফেন্ডারকে নিয়েছেন তিনি।

দানি আলভেস, মার্সেলোর মতো তারকা ডিফেন্ডারদের জায়গা হয়নি তার দলে। তবে অধিনায়ক চিয়াগো সিলভা দলে নেই চোটের কারণে।

ক্লাব পর্যায়ে ভালো খেলার পরও স্কলারি যেসব খেলোয়াড়কে এড়িয়ে গিয়েছিলেন তাদের অনেককেই ডেকেছেন দুঙ্গা। এদের মধ্যে আছে আতলেতিকো মাদ্রিদকে লা লিগার শিরোপা জেতাতে সহায়তা করার পর চেলসিতে যোগ দেয়া ফিলিপে লুইস এবং লিভারপুলের প্লেমেকার ফিলিপে কোতিনিয়ো।

পিএসজির সেন্টার-ব্যাক মারকুইনিয়োস এবং আতলেতিকোর মিরান্দাও ডাক পেয়েছেন।

আগের মেয়াদে দলকে রক্ষণাত্মক ফুটবল খেলানোর জন্য সমালোচিত হলেও এবার দুঙ্গার কণ্ঠে সৃজনশীল ফুটবলের জয়গান। সৃজনশীলতার জন্যই নাকি ক্রুজেইরোর দুই ফরোয়ার্ড এভারতন রিবেইরো ও রিকার্দো গোলার্তকে দলে নিয়েছেন বলে জানান ১৯৯৪ সালের বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক দুঙ্গা।

“এখন কড়া নজরদারি, চার জনের দুটি রেখা আর খুব কম জায়গা থাকায় একজন খেলোয়াড়ের সৃজনশীলতা আর ড্রিবলিং হবে তার শক্তির দিক।”

ব্রাজিল বিশ্বকাপ দলে ছিলেন কিন্তু তার প্রথম দলটিতে যারা জায়গা পাননি তাদের হতাশ না হওয়ার পরামর্শ দেন দুঙ্গা।

“যারা বিশ্বকাপ দলে ছিলেন কিন্তু এই দলে জায়গা হয়নি তাদের জন্য এখনো দরজা খোলা রয়েছে। এখনো কাউকে বাদ দেয়া হয়নি।”

সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার পর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হারে ব্রাজিল।

ব্রাজিল দল: জেফারসন (বোতাফোগো), রাফায়েল কাবরাল (নাপোলি) মাইকন (রোমা), দাভিদ লুইস (পিএসজি), মারকুইনিয়োস (পিএসজি), জিল (করিন্থিয়ান্স), মিরান্দা (আতলেতিকো মাদ্রিদ). ফিলিপে লুইস (চেলসি) আলেক্স সান্দ্রো, দানিলো (পোর্তো), রামিরেস, (চেলসি), উইলিয়ান (চেলসি), অস্কার (চেলসি), লুইস গুস্তাভো (ভলফসবুর্গ), ফের্নানদিনিয়ো (ম্যানচেস্টার সিটি), এলিয়াস (করিন্থিয়ান্স), নেইমার (বার্সেলোনা), হাল্ক (জেনিত সেন্ট পিটার্সবার্গ). এভারতন রিবেইরো (ক্রুজেইরো), রিকার্দো গোলার্ত (ক্রুজেইরো), ফেলিপে কোতিনিয়ো (লিভারপুল), দিয়েগো তারদেলি (আতলেতিকো মিনেইরো)।