না কামড়ানোর শপথ সুয়ারেসের

ভবিষ্যতে কামড়-কাণ্ড এড়াতে নিজেই ব্যবস্থা নিয়েছেন লুইস সুয়ারেস। বার্সেলোনা ও উরুগুয়ের এই স্ট্রাইকার এরই মধ্যে মনোবিদের শরণাপন্ন হয়েছেন। জানিয়েছেন, ভবিষ্যতে এ রকম ঘটনা আর ঘটবে না।

স্পোর্টস ডেস্ক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2014, 12:33 PM
Updated : 19 August 2014, 01:23 PM

মঙ্গলবার বার্সেলোনার খেলোয়াড় হিসেবে প্রথমবারের মতো সংবাদমাধ্যমের সামনে আসেন সুয়ারেস। এই সময় সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দিতে হয় তাকে। সেখানে এক প্রশ্নের জবাবে সুয়ারেস জানান, জর্জো কিয়েল্লিনিকে কামড় দেয়ার পর খুব হতাশ হয়ে পড়েছিলেন তিনি।

ব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে কিয়েল্লিনিকে কামড় দেন সুয়ারেস। গত চার বছরে এমন ঘটনা তৃতীয়বারের মতো ঘটান তিনি। এরপরই প্রশ্ন উঠতে থাকে, সুয়ারেসের কি তাহলে মনোবিদের কাছে যাওয়া উচিত?

ক্যাম্প নউতে আনুষ্ঠানিকভাবে সুয়ারেসকে পরিচয় করিয়ে দেয়ার অনুষ্ঠানেও প্রশ্নটি এলো। এর উত্তরেই সুয়ারেস মনোবিদের কাছে যাওয়ার কথা বলেন।

"এটা ব্যক্তিগত একটি বিষয়। এ নিয়ে আমার কথা না বলাই উচিত। তবে হ্যা, আমি পেশাদারদের (মনোবিদ) সঙ্গে কথা বলছি।"

ঘটনাটির পরপরই মনোবিদের সঙ্গে পরামর্শ করেন বলে জানান। আর তাদের পরামর্শ অনুযায়ী পরে তিনি ক্ষমাও চেয়েছিলেন।

ভবিষ্যতে কামড়-কাণ্ড আর ঘটবে না বলে বার্সেলোনার সমর্থকদের আশ্বস্ত করেন সুয়ারেস

"শিক্ষাটা পরিষ্কার। এটা ছিল আমার ভুল । কিন্তু এসব এখন অতীত। সমর্থকদের আমি দুশ্চিন্তা না করতে বলেছি, কারণ এমন ঘটনা আর ঘটবে না।"

কিয়েল্লিনিকে কামড় দেয়ায় সুয়ারেসকে যেকোনো ধরণের ফুটবলে চার মাস ও আন্তর্জাতিক ফুটবলে ৯ ম্যাচ নিষিদ্ধ করে ফিফা।

এরপর গত মাসের মাঝামাঝি সময়ে বার্সেলোনায় যোগ দিলেও ফিফার দেয়া শাস্তির কারণে এতদিন খেলা তো দূরের কথা, নতুন দলের সতীর্থদের সঙ্গে অনুশীলনেও নামতে পারেননি ২৭ বছর বয়সী সুয়ারেস।

সুয়ারেসের আপিলের পর আন্তর্জাতিক ক্রীড়া আদালত শাস্তি না কমালেও বার্সেলোনার হয়ে তার অনুশীলন করার অনুমতি দেয়। সঙ্গে ‘অনানুষ্ঠানিক’ প্রস্তুতিমূলক ম্যাচেও তাকে খেলার অনুমতি দেয় সংস্থাটি।

মঙ্গলবার সবার কাছে উপস্থাপন করার আগেই অবশ্য সুয়ারেসের বার্সেলোনা অভিষেক হয়ে যায়। সোমবার জুয়ান গাম্পের ট্রফিতে খেলতে বদলি হিসেবে মাঠে নামেন তিনি।

সুয়ারেসের উপস্থাপনা অনুষ্ঠানে তার ট্রান্সফার ফি নিয়ে একটি ভুলও শুধরে দেয় বার্সেলোনার কর্তৃপক্ষ। এতদিন ধরে বিভিন্ন সংবাদমাধ্যমে সুয়ারেসের ট্রান্সফার ফি ৭ কোটি ৫০ লাখ পাউন্ড লেখা হলেও সেটা ৬ কোটি ৫০ লাখ পাউন্ড বলে জানায় তারা।