উইন্ডিজে জয় দিয়েই প্রস্তুতি সারল বাংলাদেশ

ব্যাটে-বলে প্রস্তুতিটা ভলোই হলো বাংলাদেশের। সফরের একমাত্র ওয়ানডে প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন ব্যাটসম্যানরা; বোলাররাও নিয়েছেন উইকেট। রোববার সেন্ট অ্যান্ড্রুর প্রগ্রেস পার্কে গ্রেনাডার বিপক্ষে বাংলাদেশের জয়টি ৯৫ রানের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2014, 05:44 PM
Updated : 18 August 2014, 07:44 AM

ব্যাট হাতে রান পেয়েছেন তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম আর শামসুর রহমানরা। বল হাতে উইকেট নিয়েছেন মাশরাফি বিন মুর্তজা, আল-আমিন হোসেন আর আব্দুর রাজ্জাকরা।

টস জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ৩২২ রান করে বাংলাদেশ। ৫০ ওভারে ৯ উইকেটে ২২৭ রানই তুলতে পারে গ্রেনাডা।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৯১ রান করেন তামিম। এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যানের ৮৬ বলের ইনিংসটি ১২টি চার ও ২টি ছক্কা সমৃদ্ধ।

এনামুল হকের (২৪) সঙ্গে ৭৬ বলে ৫৬ রানের উদ্বোধনী জুটির পর তৃতীয় উইকেটে শামসুরের (৩২) সঙ্গে ৮৮ রানের আরেকটি চমৎকার জুটি উপহার দেন তামিম।

দ্বিতীয় সর্বোচ্চ ৭৮ রান আসে শেষ বলে আউট হওয়া মাহমুদউল্লাহ ব্যাট থেকে। তার ঝড়ো ব্যাটিংয়ে শেষ ১০ ওভারে ১১৪ রান যোগ করে বাংলাদেশ।

পঞ্চম উইকেটে অধিনায়ক মুশফিকের (৪৪) সঙ্গে ৫০ ও ষষ্ঠ উইকেটে নাসির হোসেনের সঙ্গে (২২*) ১০১ রানের দুটি চমৎকার জুটি উপহার দেন মাহমুদউল্লাহ। তার ৬১ বলের ইনিংসটি ৭টি চার ও ৩টি ছক্কায় সাজানো।

ভালো শুরু করেন বাংলাদেশের বোলাররাও। ৯ ওভারের মধ্যে ৩৪ রানে ২ উইকেট নিয়ে তারা চাপে ফেলে দেন ডেভন স্মিথ ও আন্দ্রে ফ্লেচার সমৃদ্ধ গ্রেনাডার ব্যাটিং লাইনআপকে।

স্মিথ ৪ ও ফ্লেচার ২৯ রান করে আউট হন। তবে ৬২ রান করা কেওন জর্জের ব্যাটে জয়ের স্বপ্ন দেখছিল গ্রেনাডা। তাদের সেই স্বপ্ন সফল হতে দেননি বাংলাদেশের স্পিনাররা।

তবে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩ উইকেট নেন মাশরাফি। এর জন্য ৮ ওভারে তিনি খরচ করেন ৪৪ রান।

৮ ওভারে ৩৪ রান দিয়ে আল-আমিন নিয়েছেন ২ উইকেট। আব্দুর রাজ্জাকও ২ উইকেট নেন। ১০ ওভার বল করে ৩৫ রান দেন তিনি।

তাসকিন আহমেদ ও সোহাগ গাজী নেন একটি করে উইকেট।