নেইমারের সমালোচনায় কোচ দুঙ্গা

বিশ্বকাপ চলার সময় ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমার ও ডিফেন্ডার দানি আলভেজের আচরণে বেশ বিরক্ত দলটির নতুন কোচ দুঙ্গা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2014, 06:54 AM
Updated : 29 July 2014, 06:54 AM

টুর্নামেন্টের মাঝে চুলের 'স্টাইল' পাল্টেছিলেন নেইমার ও আলভেজ। কোনো টুর্নামেন্ট চলার সময় বার্সেলোনার ওই দুই তারকার এ কাজ কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে মনে করেন দুঙ্গা। তার মতে, টুর্নামেন্ট শুরুর আগে বা পরে তারা সেটা করতে পারতো।

এছাড়া চিলির বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচ শেষে জয়ের আনন্দে ব্রাজিলের অনেক খেলোয়াড়কেই কাঁদতে দেখা যায়। তাদের এ আচরণেও সন্তুষ্ট নন দুঙ্গা। তবে আলাদা করে কারো নাম বলেননি দ্বিতীয়বারের মতো স্বদেশের জাতীয় দলের দায়িত্ব পাওয়া দুঙ্গা।

ব্রাজিলের একটি সাপ্তাহিক পত্রিকায় দেয়া সাক্ষাৎকারে দুঙ্গা বলেন, "চিলির বিপক্ষে (কিছু খেলোয়াড়ের) ওরকম কান্নার দৃশ্য ফুটবলের জন্য নেতিবাচক ভাবমূর্তি তৈরি করে। যদিও আমরা সবাইকে সম্মান করি; আমরা ভাবতে পছন্দ করি যে, পুরুষরা কান্না করে না।"   

চিলির সঙ্গে ওই ম্যাচটি নির্ধারিত ও অতিরিক্ত সময় ১-১ গোলে ড্র থাকার পর টাইব্রেকারে ৩-২ গোলে জিতে কোয়ার্টার-ফাইনালে ওঠে ব্রাজিল।

তবে সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে শিরোপা লড়াই থেকে ছিটকে পড়ে টুর্নামেন্টের স্বাগতিকরা। এরপর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হারের পর কোচের পদ থেকে সরে দাঁড়ান লুইস ফেলিপে স্কলারি।

পরে স্কলারির জায়গায় দায়িত্ব পান দুঙ্গা। ২০১০ সালের বিশ্বকাপেও ব্রাজিলের কোচ ছিলেন তিনি। তবে দক্ষিণ আফ্রিকার ওই বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনাল থেকে ব্রাজিল বিদায় নেয়ায় চাকরি হারান দেশটির সাবেক এই খেলোয়াড়।