স্বপ্ন বিক্রি করবেন না দুঙ্গা

ব্রাজিলের মানুষদের বাস্তবতার সঙ্গে পরিচয় করিয়ে দিতে চান ব্রাজিলের নতুন কোচ দুঙ্গা। দ্বিতীয়বারের মতো জাতীয় দলের দায়িত্ব নিয়ে জানিয়েছেন, বড় বড় স্বপ্ন দেখাবেন না তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 07:44 AM
Updated : 23 July 2014, 07:45 AM

বিশ্বকাপ ব্যর্থতার দায় মাথায় নিয়ে বিদায় নেয়া কোচ লুইস ফেলিপে স্কলারির জায়গায় ১৯৯৪ বিশ্বকাপ জয়ী অধিনায়ক দুঙ্গাকে মঙ্গলবার নিয়োগ দেয় ব্রাজিলের ফুটবল সংস্থা।

দায়িত্ব নেয়ার পর দুঙ্গা বলেন, দলকে নিয়ে অনেক কাজ করার আছে। আপাতত বড় বড় স্বপ্ন না দেখে সমর্থকদের বাস্তবতা নিয়ে ভাবতে বললেন তিনি।

"আমি স্বপ্ন বিক্রি করতে যাচ্ছি না। এটা বাস্তবতা। আর বাস্তবতা হচ্ছে, অনেক কাজ করা প্রয়োজন। ফুটবল অনুমান করা যায় না। এখানে কোনো কিছুরই নিশ্চয়তা নেই।"

দেশের মাটিতে ষষ্ঠ বিশ্বকাপ শিরোপা জিততে 'বিগ ফিল' নামে পরিচিত স্কলারিকে ফিরিয়ে এনেছিল ব্রাজিল। কিন্তু সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলের প্রতিরোধহীন হারে সেই স্বপ্ন ভাঙে স্বাগতিকদের। এরপর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৩-০ গোলে হারার পর সরে দাঁড়াতে বাধ্য হন স্কলারি ও তার কোচিং স্টাফরা।

এর আগে ২০০৬ বিশ্বকাপের ব্যর্থতার দায় নিয়ে চলে যেতে হয়েছিল কার্লোস আলবার্তো পাহেইরাকে।

পাহেইরার জায়গায়ই প্রথমবারের মতো ব্রাজিলের কোচের দায়িত্ব পেয়েছিলেন দুঙ্গা। তার অধীনেই ২০০৭ সালে কোপা আমেরিকা ও ২০০৯ সালে কনফেডারেশন্স কাপ জিতেছিল দেশটি। তবে ২০১০ বিশ্বকাপে দল ব্যর্থ হওয়ার পর দুঙ্গাকে সরিয়ে দেয় ব্রাজিলের ফুটবল কনফেডারেশন।

আবার ব্রাজিলের দায়িত্ব পেয়ে দুঙ্গা বললেন, তার দেশের মানুষের দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনা প্রয়োজন।

ব্রাজিলের সমর্থকদের একটা সমস্যাও তুলে ধরেন দুঙ্গা।

"অন্য দেশগুলো যে আজকের অবস্থায় আসতে অনেক বছর ধরে কঠোর পরিশ্রম করেছে, এটা স্বীকার করার মতো যথেষ্ট বিনয়ী আমরা নই। আমরা আগে যেখানে ছিলাম, সেখানে ফিরে যেতে আমাদের অনেক কাজ করতে হবে।"