'রেফারি, এটা কি ফাইনাল?'

আর্জেন্টিনার বিপক্ষে ফাইনাল খেলার সময় মাথায় আঘাত পেয়ে স্মৃতিভ্রষ্ট হয়ে পড়েছিলেন ক্রিস্টোফ ক্রামার। এমনকি জার্মানির এই মিডফিল্ডার  ভুলে গিয়েছিলেন যে তিনি ফাইনাল খেলছেন! ম্যাচটি নিয়ে জানতে চেয়েছেন রেফারি নিকোলা রিস্সলির কাছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2014, 12:52 PM
Updated : 17 July 2014, 12:56 PM

রিও দে জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে গত রোববারের ফাইনালে ১৯তম মিনিটে আর্জেন্টিনার ডিফেন্ডার এসেকিয়েল গারায়ের সঙ্গে ধাক্কা লাগে ক্রামারের। মাথায় আঘাত পান তিনি।

এর পরও অবশ্য খেলা চালিয়ে যাচ্ছিলেন ক্রামার। কিন্তু ফাইনালের রেফারি রিস্সলির পরামর্শে তাকে ৩২তম মিনিটে মাঠ থেকে তুলে নেন জার্মানির কোচ ইওয়াখিম লুভ।

পরে জানা যায়, মাথায় আঘাত পাওয়ায় ম্যাচের মধ্যে স্মৃতিভ্রষ্ট হয়ে গিয়েছিলেন ক্রামার। ক্রামারের সঙ্গে ওই সময়ের কথাবার্তার বিষয়টি সম্প্রতি প্রকাশ করেন ইতালির রেফারি রিস্সলি।

ইতালির পত্রিকা গাজ্জেত্তা দেল্লো স্পোর্তকে রিস্সলি বলেন, "আঘাত পাওয়ার খানিক পর ক্রামার আমাকে এসে জিজ্ঞেস করেছিল, 'রেফারি, এটা কি ফাইনাল?"

রিস্সলি এই প্রশ্ন শুনে অবাক হয়ে যান। তার মনে হয়েছিল, ক্রামার তামাশা করছে। তবে একটু পরে আরো দৃঢ়ভাবে ক্রামার একই প্রশ্ন করেন বলে জানান রিস্সলি। এর পর বিষয়টিকে গুরুত্বের সঙ্গে নেন তিনি।

"আমি হ্যাঁ বলায় সে অবাক হয়ে বললো, 'ধন্যবাদ, এটা জানা আমার জন্য জরুরি ছিল।' আমি শোয়াইনস্টাইগারকে পরামর্শ দিলাম এবং তারা ক্রামারকে বদলি করল।"

ক্রামারের বদলি হিসেবে আন্দ্রে শুরলেকে মাঠে নামান লুভ। শুরলের অসাধারণ পাস থেকেই ম্যাচের একমাত্র গোলটি করেন মারিও গোটসে। প্রথম ইউরোপের দল হিসেবে দক্ষিণ আমেরিকা থেকে বিশ্বকাপ জিতে বাড়ি ফেরে জার্মানি।