বিশ্বের সবচেয়ে দামি ক্লাব রিয়াল মাদ্রিদ

ফোর্বস সাময়িকীর তালিকায় বিশ্বের সবচেয়ে দামি ক্লাবের মর্যাদা পেয়েছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী স্পেনের রিয়াল মাদ্রিদ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2014, 03:35 AM
Updated : 17 July 2014, 03:35 AM

বুধবার বিশ্বের সবচেয়ে দামি ৫০টি ক্লাবের এই তালিকা প্রকাশ করে ফোর্বস। এতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লিগ (এনএফএল) আর মেজর লিগ বেসবল (এমএলবি) দলগুলোর ছড়াছড়ি থাকলেও প্রথম তিনটি স্থান দখল করেছে ইউরোপের তিনটি ফুটবল ক্লাব।

পর পর দুই বছর সবচেয়ে দামি ক্লাবের মর্যাদা পেল রিয়াল মাদ্রিদ। তালিকায় আছে দ্বিতীয় স্থানে আছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। এর পরেই আছে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যানচেষ্টার ইউনাইটেড।

ফোর্বস এক বিবৃতিতে জানায়, দশ বারের ইউরোপীয় চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের দাম এখন ৩৪৪ কোটি ডলার। গত বছর ক্লাবটির মূল্য ছিল ৩৩০ কোটি ডলার। বার্সেলোনার মূল্য ৩২০ কোটি ও ম্যানচেস্টার ইউনাইটেডের মূল্য ২৮১ কোটি ডলার।

তালিকার পরের স্থানগুলোতে আছে মেজর লিগ বেসবল দল নিউ ইয়র্ক ইয়াংকিস (২৫০ কোটি ডলার) এবং এনএফএল দল ডালাস কাউবয়স (২৩০ কোটি ডলার)।
ফুটবল ক্লাবগুলোর মধ্যে সবচেয়ে দামি ১০টি ক্লাবের তালিকায় স্থান পেয়েছে জার্মানির বুন্দেসলিগা চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ (১৮৫ কোটি ডলার)।
মূল্যমানের দিক থেকে সেরা ৫০টি দলের মধ্যে ৩০টিই ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল)।
এ তালিকায় ফুটবলের আটটি ও এমএলবি -এর ছয়টি দল স্থান পেয়েছে। বাকি দলগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের (এনবিএ) ৪টি, মোটর রেসিংয়ের একটি এবং ন্যাশনাল হকি লিগের একটি দল।