মেসির জন্য দলে 'পরিবেশ' চান সাবেলা

আলেসান্দ্রো সাবেলা ভালো করেই জানেন, বিশ্বকাপে আর্জেন্টিনার সাফল্যের রহস্য লুকিয়ে আছে লিওনেল মেসির পায়ে। এ কারণেই আর্জেন্টিনা কোচের সব চেষ্টা মেসির সেরাটা বের করে আনা নিয়ে। তিনি দলে এমন একটি পরিবেশ গড়ে তুলতে চান, মেসি যাতে ফুরফুরে মেজাজে থেকে বিশ্বকাপে উজ্জ্বলতা ছড়াতে পারেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2014, 05:19 PM
Updated : 24 April 2014, 05:19 PM

গত কয়েক মাস ধরে মেসি একটু যেন সমস্যায়ই আছেন। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে বাদ পড়েছে তার ক্লাব বার্সেলোনা। লা লিগায়ও শিরোপা দৌড়ে অনেকটা পিছিয়ে রয়েছে তারা। মেসি নিজেও তার সেরা খেলাটা বার্সেলোনায় খেলতে পারছেন না। এর জন্য সমালোচনাও সইতে হচ্ছে আর্জেন্টিনার ফরোয়ার্ডকে।

তবে সাবেলার পর্যবেক্ষণ মেসি ঠিকই আছেন, “মেসি ভালো আছে, কিন্তু ওকে সাহায্য করতে আমাদের সম্ভাব্য সেরা দলটিই দিতে হবে।”

বুধবার রাজধানী বুয়েনস আইরেসের বাইরে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) ট্রেনিং কমপ্লেক্সে বসে আর্জেন্টিনার বিশ্বকাপের সম্ভাব্য দল নিয়ে কথা বলেন আর্জেন্টিনার কোচ।

শুধু সেরা দল দেয়াই নয়, মেসির ভালো খেলার জন্য ঠিক পরিবেশটাও দিতে চান ৫৯ বছর বয়সী সাবেলা।

“মানুষ হিসেবে মেসি পরিণত। কিন্তু আমাদের এমন একটি পরিবেশ তৈরি করতে হবে যাতে ও আনন্দে থাকে। আমার মনে হয়, আমাদের ওকে শান্ত থাকতে দিতে হবে।”

প্রতিপক্ষের রক্ষণে ত্রাস ছড়াতে হলে মেসিকে আগে ঠিকভাবে বল পেতে হবে। আক্রমণভাগে মেসিকে বল সরবরাহ করার জন্য ফের্নান্দো গাগোকেই আদর্শ মনে করেন আর্জেন্টিনা কোচ।

মেসি এরই মধ্যে দুটি বিশ্বকাপ খেলে ফেলেছেন। জার্মানিতে ২০০৬ সালে বিশ্বকাপ অভিষেক হয় তার। এরপর দক্ষিণ আফ্রিকায় ২০১০ সালে অধিনায়ক হিসেবেই খেলেছেন তিনি। দুটি বিশ্বকাপেই কোয়ার্টার-ফাইনালে জার্মানির কাছে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা।

সাবেলা অবশ্য মেসির বিশ্বকাপ খেলার অভিজ্ঞতাকেই বড় করে দেখছেন। বিশেষ করে তিনি ২০১০ বিশ্বকাপে মেসির পারফরম্যান্সের বিষয়টি তুলে ধরেছেন।

“সে বিশ্বকাপে খেলেছে। সে গোল করতে পারেনি, তবে অনেক সুযোগ তৈরি করেছে।”

ব্রাজিল বিশ্বকাপে মেসিকে নিয়ে প্রত্যাশার কথাও জানালেন সাবেলা। এই মুহূর্তে মেসি জাতীয় দলে অনেক ভালো খেলছেন বলে তাকে নিয়ে আর্জেন্টিনার মানুষের আশা এবার অনেক বেশি বলেই মনে করেন তিনি।