খেলোয়াড় কিনতে পারবে বার্সা

হতাশার মধ্যেও স্বস্তির একটা খবর পেল বার্সেলোনা। আসছে দলবদলের বাজারে খেলোয়াড় কিনতে পারবে তারা। খেলোয়াড় কেনায় বার্সেলোনার ওপর দেয়া নিষেধাজ্ঞা সাময়িকভাবে তুলে নিয়েছে ফিফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2014, 12:36 PM
Updated : 23 April 2014, 02:40 PM

বুধবার ফিফা জানিয়েছে, নিষেধাজ্ঞার বিরুদ্ধে বার্সেলোনার আপিলের প্রেক্ষিতে সাময়িকভাবে নিষেধাজ্ঞা স্থগিত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১৮ বছরের কম বয়সী খেলোয়াড় চুক্তিবদ্ধ করা নিয়ে আইন ভঙ্গ করায় এ মাসের শুরুর দিকে খেলোয়াড় কেনায় নিষেধাজ্ঞা দিয়েছিল ফিফা। এর বিরুদ্ধে সঙ্গে সঙ্গে আপিল করে বার্সেলোনা। এই আপিলে কাজ না হলে তারা আন্তর্জাতিক ক্রীড়া আদলেত যাবে বলেও জানিয়ে রেখেছিল।

এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, বিষয়টি এবং আপিল প্রক্রিয়া বেশ জটিল। ১ জুলাই ইউরোপের ফুটবলের দলবদল শুরু হওয়ার আগে এর সমাধান হবে না। তাই সাময়িকভাবে নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। ফলে চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার আগ পর্যন্ত খেলোয়াড় কেনায় বার্সেলোনার কোনো বাধা রইলো না।

২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে বার্সেলোনার সঙ্গে ১৮ বছরের নিচে বেশকিছু খেলোয়াড়ের চুক্তি নিয়ে তদন্ত করে ফিফা। তদন্ত শেষে তারা জানিয়েছিল, ১০ জন খেলোয়াড়ের ক্ষেত্রে বার্সেলোনা এ সম্পর্কিত আইন ভেঙে চুক্তি করেছে।

এরপর ২০১৫ সালের জুলাই পর্যন্ত খেলোয়াড় কেনার ওপর এই নিষেধাজ্ঞা দেয়া হয়।

অথচ একজন গোলরক্ষক ও ডিফেন্ডার নউ ক্যাম্পের দলটির বড্ড প্রয়োজন। বিশেষ করে স্পেনের গোলরক্ষক ভিক্তর ভালদেস আর ডিফেন্ডার কার্লোস পুয়োল এ মৌসুম শেষে বার্সেলোনাকে বিদায় জানানোর সিদ্ধান্ত নেয়ার পর তাদের শূন্যস্থান পূরণ করাটা জরুরি হয়ে পড়েছে।

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়েছে বার্সেলোনা। স্প্যানিশ কাপের ফাইনালে তারা হেরে গেছে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের কাছে। লা লিগায় শিরোপা লড়াইয়েও পিছিয়ে আছে তারা। সব মিলিয়ে বার্সেলোনায় হতাশার সময়ই কাটছিল। নিষেধাজ্ঞা ওঠার এই খবরে কিছুটা স্বস্তি পেতে পারে বার্সেলোনা সমর্থকরা।