নিজেদের মাঠে বায়ার্ন পরীক্ষায় রিয়াল

ইউরোপের সেরা ক্লাব টুর্নামেন্টে রিয়াল মাদ্রিদ সফলতম দল হলেও বায়ার্ন মিউনিখের বিপক্ষে তাদের ব্যর্থতা চোখে পড়ার মতো। সেমি-ফাইনালে পাঁচবার মুখোমুখি লড়াইয়ে চারবারই হেরেছে রিয়াল। এবার প্রতিপক্ষ শিবিরে আবার আছেন ‘পুরনো শত্রু’ কোচ পেপ গার্দিওলা। সব মিলিয়ে দশম শিরোপা জয়ের লক্ষ্যে কঠিন এই পরীক্ষাই দিতে হবে রিয়ালকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2014, 04:48 AM
Updated : 23 April 2014, 04:48 AM

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে দুই দলের প্রথম লেগের ম্যাচটি শুরু হবে বুধবার বাংলাদেশ সময় রাত পৌনে একটায়।

ইউরোপ সেরার লড়াইয়ের শেষ চারে জার্মানির ক্লাব বায়ার্ন মিউনিখের বিপক্ষে রিয়াল শেষবার জিতেছে সেই ২০০০ সালে। অন্যদিকে, বায়ার্নের কাছে রিয়ালের হারের শেষ স্মৃতিটা বেশ টাটকা। ২০১১-১২ মৌসুমে তাদেরকে হারিয়েই ফাইনালে উঠেছিল বায়ার্ন। তাই গতবারের চ্যাম্পিয়ন বায়ার্নের বিপক্ষে এবারের লড়াইটা রিয়ালের জন্য প্রতিশোধ নেয়ার একটা সুযোগও বটে।

ইউরোপ সেরার প্রতিযোগিতায় রিয়াল রেকর্ড নয়বারের চ্যাম্পিয়্ন হলেও শেষবার তারা শিরোপা জিতেছে সেই ২০০১-০২ মৌসুমে। মাঝে পার হয়ে গেছে ১২ বছর কিন্তু দশম শিরোপা জয়ের স্বপ্ন অপূর্ণই থেকে গেছে। গত তিন মৌসুমেই তারা সেমি-ফাইনাল খেলেছে কিন্তু হারের গণ্ডি থেকে বেরোতে পারেনি।

প্রতিশোধ বা পুরনো কোনো হিসেব নয় বায়ার্নের জন্য প্রেরণা হয়ে উঠেছে ইতিহাস গড়ার হাতছানি। ১৯৯২ সালে ইউরোপিয়ান কাপটি নাম পাল্টে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ হওয়ার পর থেকে এখন পর্যন্ত কোনো দল টানা দু’বার এর শিরোপা জিততে পারেনি। গত মৌসুমের মতো এবারও দুর্দান্ত ফর্মে থাকা বায়ার্নের জন্য তাই এবার রেকর্ড গড়ার দারুণ একটা সুযোগ।

রিয়ালের বিপক্ষ নামার আগে বায়ার্নের জন্য প্রেরণা হতে পারেন তাদের কোচ পেপ গার্দিওলা। দুই বছর আগে রিয়ালের চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কোচ ছিলেন স্পেনের সাবেক এই ফুটবলার। তখন সান্তিয়াগো বার্নাবেউতে হারেননি তিনি।

গত মৌসুমে জার্মানির প্রথম দল হিসেবে ‘ট্রেবল’ জেতা বায়ার্ন এবার রেকর্ড ৭ ম্যাচ হাতে রেখে ইতোমধ্যে বুন্দেসলিগা জিতেছে। তাই চ্যাম্পিয়ন্স লিগ ও জার্মান কাপ জিতে আরেকবার ‘ট্রেবল’ জয়ের সুযোগ থাকছে তাদের।

যদিও বায়ার্নের স্বপ্ন পূরণটা মোটেও সহজ হবে না। গত সপ্তাহে বার্সেলোনাকে হারিয়ে কোপা দেল রের শিরোপা জেতা রিয়াল আছে দারুণ ছন্দে। তাছাড়া ঊরুর চোট কাটিয়ে অনুশীলনে ফিরেছেন তাদের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদোও। আরেক ফরোয়ার্ড গ্যারেথ বেলের ‘ফ্লু’ সমস্যাও কেটে গেছে। তাই এই দুই তারকা মাঠে নামলে বায়ার্নের জন্য লড়াইটা আরো কঠিন হয়ে উঠবে।

যদিও গুরুত্বপূর্ণ এই ম্যাচে রোনালদোকে খেলানোর ব্যাপারে চূড়ান্ত কিছুই বলেননি কোচ কার্লো আনচেলত্তি।

মঙ্গলবার অনুশীলন শেষে এক সংবাদ সম্মেলনে আনচেলত্তি বলেন, “মৌসুমের শুরুতে দলের যেমন আত্মবিশ্বাস ছিল এখনও তাই আছে আর এখন তো আমরা ভালোও খেলছি। অন্যদের মতোই আমরা জিততে চাই এবং দশম শিরোপা (চ্যাম্পিয়ন্স লিগ) অর্জন করতে চাই। জেতার জন্য যা পারি আমরা, তাই করবো।”