বার্সাকে হারিয়ে কিংস কাপ রিয়ালের

ফুটবলের রোমাঞ্চকর লড়াইয়ে বার্সেলোনাকে হারিয়ে কোপা দেল রের শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ ফুটবল মৌসুমের প্রথম শিরোপাটি জিততে চিরপ্রতিদ্বন্দ্বীদের ২-১ গোলে হারায় তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 09:41 PM
Updated : 17 April 2014, 10:47 AM

বুধবার রাতে ভালেন্সিয়ার মেস্তায়া স্টেডিয়ামে কিংস কাপ হিসেবে পরিচিত এই টুর্নামেন্টে রিয়ালের ১৯তম শিরোপা জয়ের দুই নায়ক আনহেল ডি মারিয়া ও গ্যারেথ বেল।

শিরোপা জয়ের পাশাপাশি লিগে দুই ম্যাচেই হারের প্রতিশোধও নিয়েছে দলের সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়াই খেলতে নামা দলটি।

ষষ্ঠ আর সপ্তম মিনিটে দুটি সুযোগ হাতছাড়া করা রিয়ালকে এগিয়ে নেয়ার কৃতিত্ব আনহেল দি মারিয়ার। ১১তম মিনিটে করিম বেনজামার কাছ থেকে বল পেয়ে বার্সার জালে বল জড়াতে কোনো সমস্যা হয়নি আর্জেন্টিনার এই তারকার।

আনহেল দি মারিয়ার শট রুখতে পারলেন না পিন্তো।

আনহেল ডি মারিয়াকে নিয়ে সতীর্থদের উদযাপন।

গোলে যতটা কৃতিত্ব ডি মারিয়ার ততটাই দায় গোলরক্ষক হোসে মানুয়েল পিন্তোর। মারিয়ার শট ঠিকমতো ঠেকাতে পারেননি তিনি। তার হাতে লেগে বল গোললাইন পার হয়ে যায়।
পিছিয়ে পড়ার পর জেগে উঠে টুর্নামেন্টের সবচেয়ে সফল দলটি। বেশির ভাগ সময় নিজেদের নিয়ন্ত্রণে বল রাখলেও পরিষ্কার কোনো সুযোগ তৈরি করতে পারছিল না তারা। বরং প্রতিআক্রমণ থেকে কয়েকবারই সুযোগ তৈরি করেছিল রিয়াল। ৩৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেন গ্যারেথ বেল।
দ্বিতীয়ার্ধের ৫০ ও ৫৫তম মিনিটে আরো দুটি সুযোগ হাতছাড়া করেন ওয়েলসের এই উইঙ্গার। ৬৩ মিনিটে বেনজামার দারুণ একটি প্রচেষ্টা থেকে বার্সাকে রক্ষা করেন মাসচেরানো।

গোলের পর মার্ক বারত্রার উচ্ছ্বাস।

বারত্রার গোল উদযাপন করছেন বার্সেলোনার ফুটবলাররা।

ম্যাচের ৬৮তম মিনিটে রিয়ালের একটি গোল বাতিল করে দেন রেফারি। তার কিছুক্ষণের মধ্যে কর্নার থেকে মার্ক বারত্রার অসাধারণ হেডে সমতা ফেরায় বার্সা।
৮০তম মিনিটে দারুণ একটু সুযোগ তৈরি করে দিয়েছিলেন লিওনেল মেসি। কিন্তু দানি আলভেস সেই সুযোগটি কাজে লাগাতে পারেননি। তিন মিনিট পর বারে লেগে রিয়ালের আরেকটি সুযোগ নষ্ট হয়ে যায়।

গ্যারেথ বেলকে রুখতে পারলেন না বারত্রা।

পারলেন না বার্সেলোনার গোলরক্ষক পিন্তোও।

এরপর বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি রিয়ালের। প্রায় মাঝমাঠে বল পেয়েছিলেন বেল। বারত্রা সারাক্ষণ সঙ্গে লেগে থাকলেও বল কেড়ে নিতে পারেননি। শেষ বাধা পিন্তোকে ফাঁকি দিয়ে দলকে এগিয়ে দেন বেল।

ম্যাচের শেষ দিকে নেইমারের শট পোস্টে বাধা না পেলে ম্যাচটা অতিরিক্ত সময়ে নিয়ে যেতে পারতো বার্সেলোনা।

হারের পর নেইমারের হতাশা।

ফাইনালে হেরে হতাশ মেসি ও চাভি হার্নান্দেস।

মাদ্রিদে বাসের ওপর ট্রফি হাতে উদযাপন।

স্প্যানিশ কাপের ট্রফি জয়ের আনন্দে সামিল হলেন রোনালদোও।