প্রানদেল্লির বিশ্বকাপ ‘হুঁশিয়ারি’

ইতালির ফুটবলারদের সতর্ক সংকেত দিয়ে রাখলেন কোচ চেজারে প্রানদেল্লি। স্পষ্টভাবে তিনি জানিয়ে দিয়েছেন, ক্লাব ফুটবলে আচরণবিধি ভঙ্গ করা খেলোয়াড়দের বিশ্বকাপের দলে জায়গা হবে না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2014, 09:09 AM
Updated : 16 April 2014, 09:09 AM

ফ্লোরেন্সে ইতালির জাতীয় ফুটবল দলের প্রধান কার্যালয়ে ৪২ জন ফুটবলারকে নিয়ে দুই দিনের বিশেষ 'ফিটনেস' পরীক্ষার আয়োজন করেছেন প্রানদেল্লি। সেখানেই বিশ্বকাপে খেলার স্বপ্ন নিয়ে আসা এই ফুটবলারদের সতর্ক করে দেন তিনি।

সাংবাদিকদের কোচ বলেন, “সকালে আমি খেলোয়াড়দের মুখোমুখি হয়েছিলাম। তাদের আমি আচরণবিধির বিষয়টি মনে করিয়ে দিয়েছি। কেউ ঝামেলা পাকালে দেশেই পড়ে থাকবে। কারণ, তাদের এই আচরণ বোঝাবে, বিশ্বকাপের চাপ তারা সামলাতে পারবে না।”

কঠিন শৃঙ্খলা-পরায়ণ হিসেবে পরিচিত প্রানদেল্লি মাঠে ফুটবলারদের অশোভন আচরণ দেখতে দেখতে ক্লান্ত হয়ে পড়েছেন বলে জানান।

ফিটনেস পরীক্ষায় অংশ নেয়া ৪২ জন ফুটবলার আচরণবিধি ভঙ্গ করার মতো কিছু করবেন না বলেই আশা প্রানদেল্লির।

“আমার মনে হয়, কেউ এই ভুলগুলো আর করবে না। আমি যখন তাদের সঙ্গে এ নিয়ে কথা বলেছি, কেউ এর বিরোধিতা করেনি।”

ফিটনেস পরীক্ষায় প্রানদেল্লির ডাক পাওয়া ৪২ জনের মধ্যে বিস্ময়করভাবে সুযোগ পেয়েছেন ব্রাজিলে জন্ম নেয়া ভেরোনার মিডফিল্ডার রমুলো এবং দ্বিতীয় বিভাগের দল এফসি ক্রোনেতের ২০ বছর বয়সী ফুটবলার ফেদেরিকো বের্নারদেস্চি।

এ ছাড়া দলে ২০১২ সালের ইউরোর পর আর ইতালি দলে আর সুযোগ না পাওয়া পার্মার স্ট্রাইকার আন্তোনিও কাসানোও আছেন।

তবে প্রানদেল্লির ডাকা ৪২ জনের মধ্যে নেই ইতালির অভিজ্ঞ তিন ফুটবলার ফ্রানচেজ্কো তত্তি, লুকা তনি ও আন্তোনিও দি নাতালে। এ ছাড়া ফিটনেস পরীক্ষা থেকে বাদ পড়েছেন এএস রোমার স্ট্রাইকার মাত্তিয়া দেস্ত্রো।

তত্তি, তনি ও নাতালেকে নিয়ে প্রানদেল্লি বলেন, “তাদের প্রতি আমার শ্রদ্ধা আছে। কিন্তু আমি বলতে পারি, শুধুমাত্র জরুরি অবস্থার জন্যই তারা বিবেচনায় থাকবে। সাম্প্রতিক সপ্তাহগুলোয় তরুণ খেলোয়াড়রা খুব ভালো করেছে।”

৩৭ বছরের তত্তি এবং ৩৬ বছরের তনি ও নাতালেকে হয়ত বয়সের কারণে বিশ্বকাপ পরিকল্পনার বাইরে রেখেছেন প্রানদেল্লি। কিন্তু দেস্ত্রোর এই ফিটনেস পরীক্ষা থেকে বাদ পড়ার কারণটা স্পষ্টই। ক্যালিয়ারির এক খেলোয়াড়কে কনুই দিয়ে গুতো মারার অপরাধে ৪ ম্যাচের নিষেধাজ্ঞা কাটাচ্ছেন তিনি।

সরাসরি নাম উল্লেখ না করলেও প্রানদেল্লি বুঝিয়ে দিয়েছেন তার কাছে দেস্ত্রোর জায়গা নেই।

“আচরণবিধি আমার চাওয়া। দলের সঙ্গে প্রথম আলোচনায় আমি জিজ্ঞেস করেছিলাম, কাউকে কুনুই মারা কোনো খেলোয়াড় জাতীয় দলে খেলার অধিকার রাখে কি? খেলোয়াড়রা এর উত্তরে ‘না’ বলেছে।”