ঢাকাতেই শুরু হচ্ছে প্রিমিয়ার লিগ

ঢাকার বাইরের ভেন্যুগুলো নিয়ে অনিশ্চয়তা নিয়েই শুরু হচ্ছে প্রিমিয়ার ফুটবল লিগের দ্বিতীয় পর্ব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2014, 04:01 AM
Updated : 15 April 2014, 05:33 AM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুধবার বিকেল ৫টায় প্রথম ম্যাচে মুখোমুখি হবে গতবারের চ্যাম্পিয়ন শেখ রাসেল ক্রীড়া চক্র ও উত্তর বারিধারা ক্লাব।

ঢাকায় ২০ মার্চ শেষ হওয়া প্রথম পর্বে সব দলেরই ভেন্যু ছিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। দশ দলের প্রিমিয়ার লিগে ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ ভিত্তিক দ্বিতীয় ও তৃতীয় পর্বের ম্যাচগুলো ঢাকার বাইরেও হওয়ার কথা ছিল। শেখ জামাল ধানমণ্ডি ও মোহামেডান ঢাকার বাইরে খেলতে আপত্তি করায় আপাতত তা হচ্ছে না।

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম, ফেনীর ভাষা শহীদ সালাম স্টেডিয়াম এবং গোপালগঞ্জ স্টেডিয়াম খেলার উপযুক্ত নয় বলে কয়েকটি ক্লাব এই আপত্তি তোলে। ঢাকার বাইরের এই তিনটি ভেন্যু দেখতে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বাফুফের জরুরি সভায়। পেশাদার লিগ কমিটি এবং ক্লাব প্রতিনিধিরা মিলে তিনটি ভেন্যু পরিদর্শনের পরই সিদ্ধান্ত হবে ঢাকার বাইরে খেলা হবে কিনা।

আর এই পরিদর্শনের কাজটি হবে হেলিকপ্টারে করে। পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী বলেন, “বুধবার ৬ সদস্যের প্রতিনিধি দল নিয়ে হেলিকপ্টারে করে ঢাকার বাইরের তিনটি ভেন্যু পরিদর্শন করবো। প্রতিনিধি দলের রিপোর্টের ভিত্তিতে আমরা সিদ্ধান্ত নেবো ঢাকার বাইরে ম্যাচ আয়োজন করা যায় কিনা। তবে আমরা এখনও চাচ্ছি ঢাকার বাইরে ম্যাচ হোক।”

ঢাকার বাইরে ভেন্যু জটিলতার সমাধান না হওয়া পর্যন্ত আপাতত ঢাকার বঙ্গবন্ধু স্টেডিয়ামেই খেলা হবে।

প্রায় এক মাস পর আবার মাঠে গড়াচ্ছে লিগ ফুটবল। মাঝখানে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করায় এবং বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম বাফুফের নিয়ন্ত্রনে না থাকায় মূলত লিগের দ্বিতীয় পর্ব শুরু হতে এই সময় লেগেছে।

প্রথম পর্ব শেষে শীর্ষে আছে গতবারের রানার্সআপ শেখ জামাল ধানমন্ডি ক্লাব। তাদের সংগ্রহ ২১ পয়েন্ট। ৯ ম্যাচের একটিতেও হারেনি তারা।

ঢাকা আবাহনী লিমিটেড দ্বিতীয় (১৯ পয়েন্ট), মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র তৃতীয় (১৫ পয়েন্ট) ও সদ্য সমাপ্ত স্বাধীনতা কাপে চ্যাম্পিয়ন মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড আছে চতুর্থ স্থানে (১৪ পয়েন্ট)।

আর গোলদাতার তালিকায়ও সবার ওপরে শেখ জামালের খেলোয়াড়রা। ১০ গোল করে নাইজেরীয় স্ট্রাইকার এমেকা ডার্লিংটন সবার ওপরে। এর মধ্যে এমেকা দুটি হ্যাটট্রিকও করেছেন। তাদের হাইতিয়ান ফরোয়ার্ড ওয়েডসন অ্যানসেলমে ৬ গোল করে আছেন দ্বিতীয় স্থানে। মোহামেডানের জাহিদ হাসান এমিলি করেছেন ৫টি গোল।

লিগের প্রথম পর্ব খুব একটা প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ না হলেও, দ্বিতীয় পর্ব থেকে লড়াইটা ভালোই হবে বলে আশা করা যাচ্ছে। কারণ মধ্যবর্তী দলবদলে কয়েকটি দল নতুন খেলোয়াড় নিয়ে দলের শক্তি আর বাড়িয়েছে। যার প্রমান স্বাধীনতা কাপে মোহামেডান ও ফেনী সকারের ফাইনাল খেলা। মোহামেডান নতুন তিনজন বিদেশি খেলোয়াড় দলে নিয়েছে। ফেনী সকারকেও সাফল্য এনে দিয়েছে গাম্বিয়ার পাঁচ বিদেশি ফুটবলার।   

বিপিএলের পয়েন্ট তালিকা:

দল

খেলা

জয়

ড্র

হার

পয়েন্ট

শেখ জামাল

২১

আবাহনী

১৯

মুক্তিযোদ্ধা

১৫

মোহামেডান

১৪

বিজেএমসি

১২

শেখ রাসেল

১২

ব্রাদার্স

১০

উত্তর বারিধারা

চট্ট. আবাহনী

ফেনী সকার