শীর্ষে সুদৃঢ় আতলেতিকো

স্প্যানিশ লিগে শীর্ষস্থানটা সুদৃঢ় করল আতলেতিকো মাদ্রিদ। দিয়েগো গদিন ও চোট কাটিয়ে ফেরা দিয়েগো কস্তার দুই অর্ধের দুই গোলে গেতাফেকে ২-০ গোলে হারিয়েছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2014, 07:45 PM
Updated : 14 April 2014, 06:46 AM

রোববার গেতাফের মাঠে এই জয়ে শিরোপা লড়াইয়ে স্পেনের অন্যতম দুই সেরা ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার চেয়ে এগিয়ে গেল দিয়েগো সিমেওনের দলটি। ৩৩ ম্যাচে আতলেতিকোর পয়েন্ট ৮২। ৭৯ পয়েন্ট নিয়ে রিয়াল দ্বিতীয় এবং ৭৮ পয়েন্ট নিয়ে বার্সেলোনা তৃতীয় স্থানে আছে।

রোববার রাতে ম্যাচের শুরু থেকেই গোলের সম্ভাবনা তৈরি করে অতিথি আতলেতিকো। পঞ্চম মিনিটেই বার্সেলোনার সাবেক ফরোয়ার্ড দাভিদ ভিয়া বল নিয়ে ঢুকে পড়েন গেতাফের পেনাল্টি বক্সে। কিন্তু তার থেকে পাওয়া বল জালে জড়াতে পারেননি চোট কাটিয়ে ফেরা কস্তা।

একাদশ মিনিটে আবারও বক্সের মধ্যে গোল করতে ব্যর্থ হন কস্তা। এর ১১ মিনিট পর আবারো সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি তিনি।

২৮তম মিনিটে বার্সেলোনার বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লেগের গোলদাতা কোকেকে গোলবঞ্চিত করেন গেতাফে গোলরক্ষক কদিনা। পেনাল্টি বক্সের মধ্যে থেকে জোড়ালো হেড করেছিলেন কোকে, কিন্তু ঠিক সময়ে জায়গামতো পৌঁছে যান কদিনা।

প্রথমার্ধে কস্তা আরো দু-একটি সুযোগ পেয়েছিলেন, কিন্তু কাজে লাগাতে পারেননি। বেশ কয়েকটি গোল বাঁচানো গেতাফে গোলরক্ষক কদিনার ভুলে ৪০ মিনিটে আতলেতিকোকে এগিয়ে দেন গদিন। নিরীহ দর্শন একটি বল দ্বিতীয় বারে যাচ্ছিল। ইচ্ছে করলেই সেটিকে ধরতে পারতেন কদিনা। কিন্তু তার ইতস্ততার সুযোগেই সেটিকে গোলে পরিণত করেন গদিন।

১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করা আতলেতিকো দ্বিতীয়ার্ধও শুরু করে আক্রমণ দিয়ে। তবে ম্যাচের ৫৪ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল গেতাফে। দলের বেলজিয়ান গোলরক্ষক নিকোলাস মার্ক কোরটোইস আতলেতিকোকে বাঁচিয়ে দেন।

আদ্রিয়ানকে বক্সের মধ্যে ফাউল করে লাল কার্ড দেখেন গেতাফে ডিফেন্ডার আনহেল লাতিফা। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে পারেননি কস্তা। কদিনার ফিরিয়ে দেয়া পেনাল্টি থেকে গোলে শট নিয়েছিলেন লুইস গার্সিয়া, কিন্তু অসাধারণ দক্ষতায় সেটিও ফিরিয়ে দেন গেতাফে গোলরক্ষক।

৮৪তম মিনিটে কস্তাকে আর ঠেকাতে পারেননি কদিনা। বদলি খেলোয়াড় আদ্রিয়ানোর ক্রস থেকে অবশেষে গোল করেন তিনি। তবে গোলটি করতে গিয়ে পোস্টের সঙ্গে ধাক্কা খেয়ে আহত হন কস্তা। স্ট্রেচারে করে মাঠ থেকে নিয়ে যেতে হয় এই স্ট্রাইকারকে।

শনিবার আলমেরিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে লা লিগার শিরোপা পুনরুদ্ধারের আশা বাঁচিয়ে রেখেছে রিয়াল মাদ্রিদ। আর আগের ম্যাচে গ্রানাদার মাঠে ১-০ গোলে হেরে যায় বার্সেলোনা।