সিটিকে হারিয়ে অধরা শিরোপার কাছে লিভারপুল

ম্যানচেস্টার সিটিকে হারিয়ে প্রথমবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের পথে বড় একটা ধাপ এগিয়ে গেল লিভারপুল। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি ৩-২ গোলে জিতেছে ‘অল রেডস’রা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2014, 03:21 PM
Updated : 13 April 2014, 03:21 PM

এই জয়ের ফলে সিটির বিপক্ষে প্রতিশোধটাও নেয়া হলো লিভারপুলের। লিগে গত ডিসেম্বরে সিটির মাঠে ২-১ গোলে হেরে গিয়েছিল তারা।

রোববার ঘরের মাঠ অ্যানফিল্ডে শুরুটা দারুণ করে লিভারপুল। ষষ্ঠ মিনিটেই রাহিম স্টার্লিংয়ের গোলে এগিয়ে যায় তারা। মৌসুমজুড়ে দুর্দান্ত ফর্মে থাকা স্ট্রাইকার লুইস সুয়ারেসের পাস পেয়ে প্রতিপক্ষের ডিফেন্ডার ভিনসেন্ট কোম্পানিকে ফাঁকি দিয়ে গোলটি করেন ইংল্যান্ডের মিডফিল্ডার স্টার্লিং।

ম্যাচের ১৬ মিনিটেই ব্যবধান দ্বিগুণ হতে পারতো, কিন্তু স্টার্লিংয়ের পাস থেকে লক্ষ্যভেদে ব্যর্থ হন স্ট্রাইকার ড্যানিয়েল স্টারিজ। ২৬তম মিনিটে হেডে গোল করে অবশেষে তা করেন স্লোভাকিয়ার ডিফেন্ডার মার্টিন স্কার্টেল।

দুই গোলে পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে মরিয়া হয়ে ওঠে অতিথিরা। তবে ৪২তম মিনিটে উল্টো তৃতীয় গোল পেয়ে যেতে পারতো লিভারপুল। কিন্তু ব্রাজিলের মিডফিল্ডার কতিনিয়োর শটটি লক্ষ্যভ্রষ্ট হয়।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণ চালিয়ে ফল দ্রুতই পেয়ে যায় সিটি। ৫৭তম মিনিটে বদলি মিডফিল্ডার জেমস মিলনারের ক্রস থেকে ব্যবধান কমান আরেক মিডফিল্ডার দাভিদ সিলভা।

এর ছয় মিনিট বাদে লিভারপুলের ডিফেন্ডার গ্লেন জনসনের আত্মঘাতী গোলে সমতায় ফেরে ম্যান সিটি। স্বাগতিকদের গোলমুখে জটলার মাঝে সামির নাসরি পাস দেন সিলভাকে। স্পেনের মিডফিল্ডারের ক্রস জনসনের পায়ে লাগলে গোলরক্ষককে বোকা বানিয়ে বল জালে জড়িয়ে যায়।

৭৪ মিনিটে এগিয়ে যেতে পারতো ২০১১-১২ মৌসুমের চ্যাম্পিয়ন সিটি। কিন্তু বদলি হিসেবে নামা স্ট্রাইকার স্যার্হিও আগুয়েরোর দেয়া কোনাকুনি পাস থেকে ফাঁকায় বল পেয়েও গোল করতে পারেননি সিলভা।

৭৭তম মিনিটে সিটির অধিনায়কের ভুলে এগিয়ে যায় লিভারপুল। ডি বক্সের মাঝে সতীর্থের দেয়া হেড ঠিকভাবে বিপদমুক্ত করতে পারেননি তিনি। বল পেয়ে সঙ্গে সঙ্গে জোরালো শটে লক্ষ্যভেদ করেন লিভারপুলের মিডফিল্ডার ফিলিপে কতিনিয়ো।

ইনজুরি সময়ে সামির নাসরিকে ফাউল করায় লিভারপুলের মিডফিল্ডার জর্ডান হেন্ডারসন লাল কার্ড পেলেও তাদের বাধভাঙা জয়ের আনন্দে ভাটা পড়েনি।

এই জয়ে লিভারপুলের শীর্ষস্থান আরো মজবুত হলো, ৩৪ ম্যাচে তাদের পয়েন্ট ৭৭। দুই ম্যাচ কম খেলে ৭০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থান ধরে রেখেছে সিটি।