এফএ কাপের ফাইনালে আর্সেনাল

এফএ কাপের ফাইনালে উঠেছে আর্সেনাল। প্রথম সেমি-ফাইনালের দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এক লড়াইয়ে গতবারের চ্যাম্পিয়ন উইগান অ্যাথলেটিককে টাইব্রেকারে ৪-২ গোলে হারিয়েছে তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2014, 08:22 PM
Updated : 12 April 2014, 08:22 PM

১-১ গোলে নির্ধারিত সময় শেষ হ্ওয়ার পর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু ৩০ মিনিটের মধ্যে কোনো দলই আর গোল না করতে পারায় টাইব্রেকারে যায় ম্যাচটি।

লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হলেও ঐসময়ের বল দখলের লড়াইয়ে ঠিকই এগিয়ে ছিল আর্সেনাল। অনেকগুলো সুযোগও পেয়েছিল তারা। কিন্তু গোলের দেখা মেলেনি।

পঞ্চম মিনিটে মুহূর্তের ব্যবধানে দু’দুবার এগিয়ে যাওয়ার সুযোগ পায় আর্সেনাল। কিন্তু স্ট্রাইকার ইয়াইয়া সানোগো ও মিডফিল্ডার অ্যারন রামজির প্রচেষ্টা ব্যর্থ করে দেন উইগান গোলরক্ষক।

ঠিক একইভাবে বিরতির আগ পর্যন্ত আর্সেনালের সব প্রচেষ্টাই ব্যর্থ হয়ে যায় উইগানের রক্ষণে আবার কখনও দলটির গোলরক্ষকের বিশ্বস্ত হাতে।

দ্বিতীয়ার্ধেও সমান আক্রমণাত্মক রুপে খেলা চালিয়ে যায় আর্সেনাল। কিন্তু উইগানের রক্ষণাত্মক ফুটবলের কাছে প্রতিবারই হার মানতে হয় তাদের।

৬৩ মিনিটে উল্টো এগিয়ে যায় গতবারের চ্যাম্পিয়ন উইগান। পেনাল্টি থেকে গোলটি করেন স্পেনের মিডফিল্ডার জর্দি গোমেস।

এরপর সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে কোচ আর্সেন ভেঙ্গারের দল। অবশেষে ৮২ মিনিটে আর্সেনালকে ম্যাচে ফেরান ডিফেন্ডার পার মার্তেস্যাকার। ডি বক্সের বাইরে থেকে নেয়া দুর্দান্ত এক শটে গোলরক্ষককে পরাস্থ করেন তিনি।

অতিরিক্ত সময়েও উইগানের রক্ষণাত্মক ফুটবলের কাছে বারবার বিফল হয় আর্সেনালের আক্রমণ।

তবে টাইব্রেকারে আর গানারদের শট ঠেকাতে পারেননি উইগানের গোলরক্ষক।

টাইব্রেকারে আর্সেনালের চার গোলদাতা মিকেল আর্তেতা, কিম ক্যালসট্রম, অলিভিয়ে জিরুদ ও সান্তি কাজোরলা।

আর উইগানের গোলদুটি করেন জন বিউসিয়োর ও জেমস ম্যাকআর্থার।