শিরোপা যুদ্ধে মোহামেডান-ফেনী সকার

স্বাধীনতা কাপের শিরোপার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড ও ফেনী সকার ক্লাব। টুর্নামেন্টে দুই দলই প্রথমবারের মতো ফাইনালে খেলছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2014, 04:28 PM
Updated : 11 April 2014, 04:28 PM

শনিবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল ৫ টায় শুরু হবে ম্যাচটি।

মোহামেডানের অনেক অর্জন থাকলেও এই প্রতিযোগীতার গত তিন আসরে একবারও ফাইনালে উঠতে পারেনি তারা। আর ফেনী সকার তো ২০০৯ সালে ঢাকার পেশাদার ফুটবল লিগে আসার পর এই প্রথম কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠলো।

ফেনী সকারের সবচেয়ে বড় অর্জন ২০০৯ সালে ফেডারেশন কাপের সেমি-ফাইনালে ওঠা। এরপর থেকে অনেকটা জোড়াতালির দল গড়ে করে কোনোমতে পেশাদার লিগে টিকে আছে তারা।

এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম রাউন্ডের ৯ ম্যাচের একটিতেও জেতেনি তারা। ৫টি হার ও ৪টি ড্র নিয়ে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় তলানিতে রয়েছে দলটি। তবে পরিস্থিতি এখন ভিন্ন।

সেই ফেনী সকারকেই সমীহ করছেন মোহামেডানের মতো ঐতিহ্যবাহী দলের পর্তুগিজ কোচ রুই জোসে ক্যাপেলা বাতিস্তা।

“লিগের প্রথম রাউন্ডের ফেনী সকারের সঙ্গে এই দলটির বিস্তর ফারাক। শিরোপা জেতা আমদের মূল লক্ষ্য হলেও কাজটা খুবই কঠিন। কারণ এই ফেনী খুব একটা সহজ প্রতিপক্ষ নয়। ৫ গাম্বিয়ান খেলোয়াড়ের দলভুক্তিতে দলটি বেশ পাল্টে গেছে। তাই ম্যাচটি বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ন হবে।”

“সামর্থের বিচারে মোহামেডান হয়তো অনেকাংশেই এগিয়ে আছে। কিন্তু আমি বলবো সম্ভাবনা দু'দলেরই সমান। তারপরও প্রতিপক্ষের প্রতি পূর্ণ সম্মান রেখেই বলছি, জয়ই আমাদের এক মাত্র চাওয়া। এর বিকল্প কিছু ভাবার কোনো অবকাশ নেই,” যোগ করেন মোহামেডান কোচ।

তবে মোহামেডান অধিনায়ক জাহিদ হাসান এমিলি ম্যাচটি নিয়ে বেশ চাপে আছেন।

“ফেডারেশন কাপে আমারা শিরোপা জিততে পারিনি। তাছাড়া লিগে আমাদের অবস্থান (চতুর্থ) খুব একটা ভালো না। তাই এমনিতেই আমরা বেশ চাপে আছি। প্রতিপক্ষ ফেনী সকার হওয়ায় শিরোপা জেতার চাপটা আরও বেশি। এই শিরোপা জিতে আমরা কিছুটা চাপমুক্ত হতে চাই।”

ফেনীর গাম্বিয়ান কোচ ওমার কে সিসে অতীত-ঐতিহ্যের বিচারের মোহামেডানকে এগিয়ে রাখলেও নিজেদের জয়ের ব্যাপারে আশাবাদী। তিনি বলেন, “অতীত-ঐতিহ্যের কথা ভাবলে এই দলটির সঙ্গে ফেনী সকারের কোন তূলনা হয় না। তারপরও আমি বলবো ফুটবলে অনেক কিছুই সম্ভব। অনেকটা অসম্ভব কাজকে আমরা সম্ভব করে দেখাতে চাই।”

“কাজটি হয়তো সহজ নয়, কিন্তু আবার অসম্ভবও নয়। কোয়ার্টার-ফাইনালে শেখ রাসেলকে হারিয়ে আমাদের আত্মবিশ্বাস কিছুটা বেড়েছে। কিন্তু আমি বলবো শেখ রাসেলের চেয়ে মোহামেডান অনেক শক্ত প্রতিপক্ষ।”

ফাইনালে মোহামেডানকে হারিয়ে নতুন ইতিহাস গড়তে চান ফেনীর অধিনায়ক আকবর হোসেন রিদন।

“ফাইনালে উঠে আমরা একটা ইতিহাস গড়েছি, এবার চ্যাম্পিয়ন হয়ে নতুন ইতিহাস লেখাতে চাই। আমার দৃঢ় বিশ্বাস, আমরাই চ্যাম্পিয়ন হবো। আমাদের সেই সামর্থ্য আছে। আমাদের দলের সবচেয়ে বড় শক্তি হচ্ছে আমাদের আক্রমণভাগ। এখন পর্যন্ত আমরা ৯ গোল করেছি। ফাইনালেও আমরা জিতবো।”

“অবশ্য মোহামেডান নিঃসন্দেহে এই ম্যাচের ফেভারিট। আর এই কারণেই তারা বেশি চাপে থাকবে। কারণ তাদের মধ্যে শিরোপা জেতার একটা তাড়না কাজ করবে। কিন্তু আমাদেরতো হারানোর কিছু নেই, তাই আমরা চাপমুক্ত হয়েই খেলতে পারবো”, যোগ করেন তিনি।