বায়ার্নকে সমীহ আনচেলত্তির

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের প্রতিপক্ষ বায়ার্ন মিউনিখকে সমীহ করছেন রিয়াল মাদ্রিদের কোচ কার্লো আনচেলত্তি। তবে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্নের জন্যও ফাইনালের ওঠার লড়াইটা সহজ হবে না বলেই বিশ্বাস তার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2014, 04:05 PM
Updated : 11 April 2014, 04:05 PM

শুক্রবার সুইজারল্যান্ডের নিওতে চ্যাম্পিয়ন্স লিগের ড্রতে ঠিক হয় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে আকর্ষণীয় সেমি-ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ও রেকর্ড নয়বারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। শেষ চারের অপর ম্যাচে মুখোমুখি ইংল্যান্ডের চেলসি ও রিয়ালের প্রতিবেশী ক্লাব আতলেতিকো মাদ্রিদ।

ফাইনালে ওঠার লড়াইয়ের প্রথম লেগে ২২ এপ্রিল রিয়াল সান্তিয়াগো বার্নাবেউতে স্বাগত জানবে বায়ার্নকে।

বায়ার্নকে অসাধারণ একটা দল হিসেবে উল্লেখ করে আনচেলত্তি বলেন, “তাদের দলে ব্যক্তিগত মেধা এবং দলগত শক্তির সমন্বয় রয়েছে। তাছাড়া দারুণ একটা মৌসুমও পার করছে জার্মানির দলটি।”

বায়ার্নের ধারাবাহিক সাফল্যের অন্যতম কারিগর কোচ পেপ গার্দিওলা। তার প্রশংসা করে আনচেলত্তি বলেন, “পেপ গার্দিওলা বিশ্বের সেরা কোচদের মধ্যে অন্যতম, তার অভিজ্ঞতাও আছে। আমাদের জন্য এটা কঠিন একটা লড়াই। তবে বায়ার্ন মিউনিখের জন্যও ঠিক তাই। আমার মনে হয় না, রিয়াল মাদ্রিদের বিপক্ষে খেলাটা সহজ।”

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম দল হিসেবে শিরোপা ধরে রাখার রেকর্ড গড়ার সামনে দাঁড়িয়ে বায়ার্ন। গত দেড় বছরে যে দাপটের সঙ্গে তারা খেলে চলেছে তাতে রেকর্ডটা এবার হয়ে যেতে পারে বলে অনেকেরই ধারণা।

ইতোমধ্যে ঘরোয়া লিগে ৭ ম্যাচ হাতে রেখে শিরোপা জয়ের রেকর্ড গড়েছে গত মৌসুমে ‘ট্রেবল’ জয়ী বায়ার্ন। তাদের এমন দুর্দান্ত পারফরম্যান্সের জন্যই অন্য সবার মতো আনচেলত্তিও বায়ার্নকে ‘ফেভারিট’ মানছেন।

তবে রিয়ালকে দশমবারের মতো ইউরোপ সেরা করতে প্রত্যয়ী আনচেলত্তি। “সেমি-ফাইনালের সব দলই ভালো। হ্যা, হতে পারে বায়ার্ন মিউনিখ ফেভারিট কিন্তু আমাদের লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগ জেতা। আর আমরা যদি তা জিততে চাই তাহলে বায়ার্ন মিউনিখকে হারাতে হবে।”

ইউরোপের সফলতম দল হলেও রিয়ালের জন্য বায়ার্ন বরাবরই কঠিন এক প্রতিপক্ষ। ২০১২ আসরের সেমি-ফাইনালে এই দলটির কাছে হেরেই ছিটকে পড়েছিল রিয়াল।

সব ইউরোপিয়ান কাপ মিলে এর আগে রিয়াল আর বায়ার্ন ২০ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে সেমি-ফাইনালে দেখা হয়েছে পাঁচ বার। তার মধ্যে ১৯৭৬, ১৯৮৭, ২০০১ ও ২০১২ সালে বায়ার্ন জিতেছে। শেষ চারের লড়াইয়ে রিয়াল মাদ্রিদ শেষবার জিতেছে ২০০০ সালে।