মেসির হ্যাটট্রিকে বার্সার দুরন্ত সূচনা

গত মৌসুমের দুঃস্বপ্নকে পেছনে ফেলে সহজ জয় দিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শুরু করেছে বার্সেলোনা। টানা চারবারের ফিফা বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসির হ্যাটট্রিকের সুবাদে আয়াক্স আমস্টারডামকে ৪-০ গোলে হারিয়েছে ২০১১ সালের চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2013, 02:56 AM
Updated : 19 Sept 2013, 10:06 AM

গালাসাতারাইয়ের বিপক্ষে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ক্রিস্টিয়ানো রোনালদোর হ্যাটট্রিকের পরদিনই বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে রেকর্ড চতুর্থ হ্যাটট্রিকটি করলেন আর্জেন্টিনা ফরোয়ার্ড মেসি।

গত মৌসুমে বায়ার্ন মিউনিখের কাছে দুই লেগ মিলিয়ে ৭-০ গোলের হারে সেমিফাইনাল থেকে বিদায় নেয়া বার্সা দুঃস্বপ্ন ভুলতে তাকিয়ে ছিল দলের সবচেয়ে বড় তারকা মেসির দিকে। তিনি হতাশ করেননি সতীর্থদের।

‘এইচ’ গ্রুপের খেলায় শুরু থেকেই প্রতিপক্ষের ওপর প্রচণ্ড চাপ তৈরি করলেও এগিয়ে যেতে ২১ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে স্বাগতিকদের। মেসির বাকানো ফ্রি-কিক বারের ভেতরের অংশে লেগে জালে জড়ালে উল্লাসে ফেটে পড়ে দর্শকরা।

গোল হজমের পর জেগে উঠে চারবারের ইউরোপ চ্যাম্পিয়নরা। ৩৪ মিনিটে বার্সা থেকে ধারে আয়াক্সে খেলা বোজান বিপজ্জনক জায়গায় ভ্যান হেইনকে খুঁজে পেলেও তার হেড ঝাঁপিযে পড়ে ঠেকিয়ে দেন ভিক্তর ভালদেস। ৬ মিনিট পর আবার অতিথিদের হতাশ করেন ভালদেস। এবার ফিরিয়ে দেন ডুয়ার্তের তীব্র গতির মাটি কামড়ানো শট।

৫৪ মিনিটে দলের ও নিজের দ্বিতীয় গোলটি করেন মেসি। স্যার্হিও বুসকেতসের পাস থেকে বাঁ পায়ের জোরালো শটে জাল খুঁজে পেতে কোনো সমস্যা হয়নি তার।

৫৭ মিনিটে নেইমারের পাস থেকে হ্যাটট্রিকের সুযোগ হাতছাড়া করলেও ৭৪ মিনিটে ভক্তদের হতাশ করেননি মেসি। চাভির কাছ থেকে বল পেয়ে দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে বল জালে পাঠিয়ে হ্যাটট্রিক পূরণ করেন মেসি। বার্সার হয়ে এটি তার ২৪তম হ্যাটট্রিক।

এর আগে দলের তৃতীয় গোলটিতে অবদান নেইমারের। তার ক্রস থেকে জেরার্ড পিকে হেড করে বার্সাকে ৩-০ ব্যবধানে এগিয়ে দিয়েছিলেন।

ক্যাম্প নউতে স্বাগতিক বার্সার জয়ের নায়ক যথারীতি মেসি হলেও তাকে যথেষ্ট সহায়তা করেছেন ইউরোপের সেরা ক্লাব প্রতিযোগিতায় নিজের প্রথম ম্যাচ খেলতে নামা ব্রাজিল তারকা নেইমার। বাম দিকে সারাক্ষণ রক্ষণভাগকে ব্যস্ত রেখে মেসির কাজ বেশ সহজ করে দেন তিনি। 

৭৭ মিনিটে হাভিয়ের মাসচেরানো সেরেনোকে ফাউল করলে গোল পরিশোধের সুযোগ আসে অতিথিদের সামনে। কিন্তু শট ঠেকিয়ে আবারো দলের ত্রাতা ভালদেস।

এই হ্যাটট্রিকে চ্যাম্পিয়ন্স লিগে মেসির গোল হলো ৬২টি। ইউরোপ সেরা এই ক্লাব টুর্নামেন্টে সর্বোচ্চ গোলদাতার তালিকায় তার আগে আছেন কেবল সাবেক রিয়াল ফরোয়ার্ড রাউল গনসালেস (৭১টি)।

আর মারিও গোমেস ও ফিলিপো ইনজাঘির তিনটি করে হ্যাটট্রিক ছাড়িয়ে চ্যাম্পিয়ন্স লিগে প্রথম খেলোয়াড় হিসেবে চারটি হ্যাটট্রিক করলেন মেসি।

দলের খেলায় সন্তুষ্ট মেসি ম্যাচ শেষে সাংবাদিকদের বলেন, "জয় দিয়ে শুরু করাটা গুরুত্বপূর্ণ ছিল, বিশেষ করে ঘরের মাটিতে। আমরা জানি, চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপগুলো সবসময়ই কঠিন হয়।"

চ্যাম্পিয়ন্স লিগে অভিষেকেই জয় পাওয়া কোচ জেরার্দো মার্তিনো বলেন, "নিজেদের মাটিতে জয় দিয়ে গ্রুপ পর্ব শুরু করে আত্মবিশ্বাস বাড়ানোটা ক্লাব ও দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা বল বেশিরভাগ সময় আমাদের নিয়ন্ত্রণে রেখেছি এবং তাদের (আয়াক্স) ভালোভাবে চাপে রেখেছি।"

এইচ গ্রুপের অন্য খেলায় শেষ মুহূর্তের গোলে ২-০ ব্যবধানে সেল্টিককে হারিয়েছে এসি মিলান