বড় দলের ভয়টা কেটেছে বাংলাদেশের

উত্তর কোরিয়ার বিপক্ষে বড় ব্যবধানের হার দিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপ শুরুর পর এবার আরেক শক্তিশালী প্রতিপক্ষ জাপানের মুখোমুখি বাংলাদেশ। তবে থাইল্যান্ডের প্রতিযোগিতায় খেলতে আসার আগে করা দুই দফা জাপান সফর আত্মবিশ্বাসী করে তুলেছে দলকে। মিডফিল্ডার মিশরাত জাহান মৌসুমী জানালেন প্রথম ম্যাচের পর বড় প্রতিপক্ষ নিয়ে তাদের ভয়টা কেটে গেছে।

ক্রীড়া প্রতিবেদকথাইল্যান্ডের চোনবুরি থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2017, 09:35 AM
Updated : 13 Sept 2017, 09:35 AM

টুর্নামেন্টের বর্তমান রানার্সআপ জাপান মেয়েদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ২০১৪ সালের চ্যাম্পিয়ন; ২০১৬ সালের রানার্সআপ। বড়দের বিশ্বকাপের ২০১১ সালের চ্যাম্পিয়ন; ২০১৫ সালের রানার্সআপ। তবে দুই দফা সফরে জাপানের সাকাই একাডেমি, অনূর্ধ্ব-১৪ বিপক্ষে খেলার সুবাদে স্বপ্না বুধবার সাংবাদিকদের জানান, প্রতিপক্ষের কৌশলটা জানা তাদের।  

বড় হার দিয়ে টুর্নামেন্ট শুরু। এবারের প্রতিপক্ষ আরেক শক্তিশালী দল জাপান। আপনাদের ভাবনাটা কী?

মিশরাত জাহান মৌসুমী: আসলে প্রথম ম্যাচে প্রতিপক্ষ সম্পর্কে আমাদের কোনো ধারণাই ছিল না। আমরা বিশ্বের শীর্ষ একটি দলের বিপক্ষে খেলেছি; ছোটখাট ভুলের কারণে গোলও খেতে হয়েছে। তবে যাই হোক, গত ম্যাচটা আমরা মন থেকে ঝেড়ে ফেলেছি। আমরা কাল যাদের সঙ্গে খেলব, তারাও বিশ্বচ্যাম্পিয়ন-জাপান। তবে গত ম্যাচে যে ভুলগুলো করেছি…কিছু সময় মনোযোগের অভাব ছিল, এগুলো থেকে বের হয়ে আমরা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলার এবং ভালো খেলার চেষ্টা করব।

গত এক বছরের প্রস্তুতি জন্য আপনারা দুইবার জাপান সফর করেছেন। তাদের খেলার কৌশলটাতো আপনাদের জানা…

মৌসুমী: হ্যাঁ। তাদের খেলার যে স্টাইল, সেগুলো সম্পর্কে আমাদের কিছু ধারণা আছে। সেগুলো আমাদেরকে কোচরাও মনে করিয়ে দিয়েছেন এবং সে অনুযায়ী কাজ করা হয়েছে। প্রথম ম্যাচে বিশ্বসেরাদের বিপক্ষেই তো খেলেছি, এ কারণে একটু ভয়ে ছিলাম। কিন্তু ওদের সঙ্গে খেলার পর ভয়টা কেটে গেছে আমাদের।

প্রস্তুতির সময় সাকাই একাডেমি বা অন্য দলগুলোর খেলার ধরনের সঙ্গে জাপানের এই দলের কোনো মিল আছে কী?

মৌসুমী: আমরা ওদের যে সাকাই একাডেমির বিপক্ষে খেলেছি, কোচ আমাদের বলেছেন, টেকনিক্যাল ডিরেক্টরও বলেছেন জাপানের খেলার স্টাইলও একই। ওরা ছোট পাসে পাসে খেলে। মোট কথা জাপানের খেলার কৌশল সম্পর্কে ধারণা আছে আমাদের। সেই ধারণা থেকে চেষ্টা করব তাদের প্রতিরোধ করার।

উত্তর কোরিয়ার কাছে বড় হারের পর জাপান ম্যাচ নিয়ে খেলোয়াড়দের মধ্যে কী আলোচনা হয়েছে?

মৌসুমী: আমরা নিজেরা সবসময় আলাপ করি। ডাইনিংয়ে যখন এক হই, কিংবা খাওয়ার পর যখন আমরা একসঙ্গে আসি, তখন নিজেরা আলাপ করি। সেখানে যে কথা হয়েছে, তা হচ্ছে, আমরা বাছাইয়ে যে পারফর্ম করেছি, সেটা এখানে এসে করাটা কঠিন হবে। কারণ এখানকার টিমগুলো শক্তিশালী। তারা আমাদের মতো এক বছর অনুশীলন করে এখানে আসেনি। দীর্ঘদিন ধরে তারা প্রস্তুতি নিয়ে এখানে এসেছে। প্রথম ম্যাচে ভয়-ভীতির কারণে আমাদের কিছু ভুল হয়েছে। তো আমরা আলোচনা করেছি, প্রথম ম্যাচে যা হয়েছে, তা হয়ে গেছে, আমাদের এখন আর ভয় করার কিছু নেই।