সুযোগ হাতছাড়া হওয়ায় আর্জেন্টিনা কোচের আফসোস

ঘরের মাঠে ভেনেজুয়েলার বিপক্ষে পুরো তিন পয়েন্ট পাওয়ার সুযোগ হারিয়ে হতাশ আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 09:31 AM
Updated : 6 Sept 2017, 09:59 AM

বুয়েনস আইরেসে বুধবার বাংলাদেশ সময় সকালে বাছাইপর্বে পয়েন্ট টেবিলের তলানিতে থাকা ভেনেজুয়েলার সঙ্গে ১-১ গোলে ড্র করে আর্জেন্টিনা। প্রথমে পিছিয়ে পড়ার পর প্রতিপক্ষের আত্মঘাতী গোলে ১ পয়েন্ট পায় দুই বারের বিশ্বকাপ জয়ীরা।

গত শুক্রবার উরুগুয়ের মাঠে গোলশূন্য ড্র করেছিল আর্জেন্টিনা। এই দুই ম্যাচে প্রত্যাশিত ফল পেলে উপরে ওঠার ভালো সুযোগ ছিল তাদের। কিন্তু পর পর দুই ড্রয়ে শঙ্কাতেই থাকলো দলটি।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাম্পাওলির কণ্ঠে তাই সুযোগ কাজে লাগাতে না পারার হতাশা। তবে তিনি আশাবাদী, তার দল ঘুরে দাঁড়াতে পারবে।

"আমরা এগিয়ে যাওয়ার বড় একটি সুযোগ হাতছাড়া করেছি। কিন্তু এটাই ফুটবল এবং এই বিষয়গুলো ঘটতেই পারে।"

"আশা করি, এই অস্বস্তি আমাদের বিভ্রান্ত করবে না কিংবা ভবিষ্যতের জন্য আমাদের আটকাতে পারবে না।"

বাছাই পর্বের আর দুই রাউন্ড বাকি থাকতে ২৪ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে আর্জেন্টিনা। ১ পয়েন্ট কম নিয়ে ষষ্ঠ স্থানে আছে চিলি। সপ্তম স্থানে থাকা প্যারাগুয়ের পয়েন্ট ২১।

অবশ্য লড়াইয়ে থাকা উপরের দলগুলোর সঙ্গেও আর্জেন্টিনার ব্যবধান বেশি নয়। তাদের সমান ২৪ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে আছে পেরু। ২৬ পয়েন্ট নিয়ে কলম্বিয়া তৃতীয় ও ২৭ পয়েন্ট নিয়ে উরুগুয়ে দ্বিতীয় স্থানে আছে।

বাছাইপর্ব পেরিয়ে সবার আগে বিশ্বকাপে ওঠা ব্রাজিলের পয়েন্ট ১৬ ম্যাচে ৩৭।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে প্রথম চারটি দল সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপ। পঞ্চম স্থানের দলকে বিশ্বকাপের টিকেট পেতে প্লে-অফ খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলের সঙ্গে।

এমন অবস্থায় আর্জেন্টিনাকে অবশ্যই সুযোগগুলো সর্বোচ্চ কাজে লাগানো শুরু করতে হবে বলে মনে করেন সাম্পাওলি। জুনে দলটির দায়িত্ব নেওয়া এই আর্জেন্টাইনের অধীনে এখনও প্রতিযোগিতামূলক ম্যাচে জয় পায়নি গত বিশ্বকাপের রানার্সআপরা।

আগামী মাসে বাছাই পর্বে নিজেদের শেষ দুই ম্যাচে পেরু ও একুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। বিশ্বকাপের টিকেট পেতে সাম্পাওলির নজর এখন ওই দুই ম্যাচে।

"আমরা আরও বেশি জটিল অবস্থায় আছি। কারণ আমরা ভেবেছিলাম, এই দুটি ম্যাচের পর আমরা ভালো একটি অবস্থানে থাকবো। কিন্তু আমরা দুই ম্যাচ থেকে দুই পয়েন্ট নিয়ে যাচ্ছি...আমরা সুবিধাটা নিতে পারেনি।"

তবে ভেনেজুয়েলার বিপক্ষে দলের সেরা খেলোয়াড় লিওনেল মেসির পারফরম্যান্সের প্রশংসা করেছেন কোচ।

"মেসি বাকি সবার থেকে ভালো খেলেছে। বেশ কয়েকবার সে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছিল।"