‘মেসি-রোনালদোর সঙ্গে লড়বে নেইমার’

সময়ের অন্যতম ‍দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর পর্যায়ে নেইমার উঠতে পারবেন বলে বিশ্বাস করেন তিতে। ব্রাজিলের এই কোচের আরও মনে হচ্ছে ব্যালন ডি’অরে মেসি-রোনালদোর সঙ্গে লড়বে তার শিষ্য।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2017, 08:37 AM
Updated : 11 August 2017, 09:51 AM

ধারণা করা হয়, মেসির ছায়া থেকে বেরিয়ে আসার জন্যই রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরো ট্রান্সফার ফিতে বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যোগ দেন নেইমার।

২০১৫ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের লড়াইয়ে তৃতীয় হয়েছিলেন নেইমার। সেবার রিয়াল মাদ্রিদের পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদোকে পেছনে ফেলে সেরা হয়েছিলেন মেসি।

তিতের মনে হচ্ছে পিএসজিতে যাওয়ার সুবাদে ব্যালন ডি’অরে মেসি ও রোনালদোর নিয়মিত প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবেন নেইমার।

“তিনজন খেলোয়াড় এই পুরস্কারের জন্য লড়াই করে-ক্রিস্তিয়ানো, মেসি এবং নেইমার। ক্রিস্তিয়ানো-মেসি ভিন্ন প্রজন্মের; নেইমার তাদের পর্যায়ে যাবে। এবং সেই যাওয়াটা নির্ভর করছে তার পারফরম্যান্সের ওপর; সে মেসির সঙ্গে খেলছে কিনা, তারও ওপর নয়।”

“মূল কথা হচ্ছে, সে ফুটবল খেলতে ভালোবাসে। গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, সে ভালো আছে এবং নতুন ক্লাবের সঙ্গে মানিয়ে নিয়েছে। উচ্চমূল্য এবং টাকায় কিছুই বদলায়নি। যেহেতু সে বলেছে, নতুন কিছুর খোঁজে সে আরেকটি (পিএসজি) ক্লাবে গিয়েছে।”

বার্সেলোনার মতোই পিএসজির খেলার কৌশল এবং ফরমেশন। এটাও নেইমারকে সাহায্য করবে বলেও মনে করেন ব্রাজিল কোচ।

“প্যারিসের দলটি যে কৌশলগত ফরমেশন ব্যবহার করে, তা বার্সেলোনার ফরমেশনের খুবই কাছাকাছি-এটা ৪-৩-৩। একজনকে কেন্দ্রে রেখে দুই ফরোয়ার্ড খেলায় পিএসজি।”

লাতিন আমেরিকা থেকে সবার আগে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের টিকেট পেয়েছে ব্রাজিল। তারপরও একুয়েডর ও কলম্বিয়ার বিপক্ষে বাছাইয়ের ম্যাচে নেইমারকে দলে রেখেছেন তিতে। ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ডের সঙ্গে তার পিএসজি সতীর্থ দানি আলভেস, চিয়াগো সিলভা ও মার্কিনিয়োসকে দলে রেখেছেন ব্রাজিল কোচ।