৪০০ মিটারে সোনা ধরে রাখলেন নিকার্ক

দাপটের সঙ্গে ৪০০ মিটার স্পিন্টের শিরোপা ধরে রেখেছেন দক্ষিণ আফ্রিকার ওয়েইড ভ্যান নিকার্ক। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রয়েছেন গোল্ডেন ডাবলের পথে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2017, 03:14 AM
Updated : 9 August 2017, 03:14 AM

মঙ্গলবার রাতে লন্ডন স্টেডিয়ামে প্রতিদ্বন্দ্বীদের বেশ পেছনে ফেলে ৪৩.৯৮ সেকেন্ড সময় নিয়ে সোনা জেতেন এই ইভেন্টে বিশ্বরেকর্ডের মালিক নিকার্ক।

৪৪.৪১ সেকেন্ড সময় নিয়ে রূপা জেতেন বাহামাসের স্টিভেন গার্ডিনার। কাতারের ২০ বছর বয়সী বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়ন আবদালেলাহ হারুন ৪৪.৪৮ সেকেন্ডে দৌড় শেষ করে পেয়েছেন ব্রোঞ্জ।

গত বছর রিও অলিম্পিকেও ৪০০ মিটারে সোনা জেতা নিকার্ক বিশ্ব চ্যাম্পিয়নশিপের শ্রেষ্ঠত্ব ধরে রাখার পর প্রথমবারের মতো ২০০ মিটারের শিরোপা জেতার আশায় আছেন।

বুধবারই ২০০ মিটারের সেমি-ফাইনালে নামতে হবে ২৫ বছর বয়সী এই অ্যাথলেটকে। আর বৃহস্পতিবার ফাইনালে জিততে পারলে মাইকেল জনসনের পর প্রথম অ্যাথলেট হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে এই ডাবল জেতার কীর্তি গড়বেন নিকার্ক। লন্ডনের এই আসর শেষে অবসরের নিতে যাওয়া উসাইন বোল্টের যোগ্য উত্তরসূরিও তাতে পাওয়া হয়ে যাবে। ২০০ মিটারে শিরোপা ধরে রাখার লড়াইয়ে নামছেন না গত চার আসরের চ্যাম্পিয়ন ও বিশ্বরেকর্ডধারী এই জ্যামাইকান।

ছেলেদের পোলভল্টে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের স্যাম কেনড্রিক্স। ৮০০ মিটার দৌড়ে সেরা হয়েছেন ফ্রান্সের পিয়ের আম্বোয়াস বোস।

৩৬ বছর বয়সে মেয়েদের জ্যাভলিন থ্রোতে শিরোপা পুনরুদ্ধার করেছেন চেক প্রজাতন্ত্রের বারবোরা স্পোতাকোভা।