ইউনাইটেডে আরও ১৫ বছর থাকতে চান মরিনিয়ো

ম্যানচেস্টার ইউনাইটেডে আরও ১৫ বছর থাকতে চান জোসে মরিনিয়ো। তবে ইংল্যান্ডের এই ক্লাবে সাবেক কোচ অ্যালেক্স ফার্গুসনের মতো সাফল্য বয়ে আনা অসম্ভব বলে মনে করেন এই পর্তুগিজ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 July 2017, 12:01 PM
Updated : 19 July 2017, 12:01 PM

ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাবটির দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমেই দলকে ইউরোপা লিগ, লিগ কাপ ও কমিউনিটি শিল্ড জেতান মরিনিয়ো।

ইউনাইটেডে আরও অনেক বছর থাকতে হলে অবশ্যই সাফল্য দরকার বলে মনে করেন মরিনিয়ো।

ইএসপিএনএফসিকে তিনি বলেন, "আমি এটার জন্য প্রস্তুত। আগামী ১৫ বছরের জন্য প্রস্তুত আমি। এখানে? হ্যাঁ, কেন নয়?"

"আমাকে স্বীকার করতে হবে যে, আমাদের দায়িত্বের চারপাশের চাপের কারণে এটা অনেক কঠিন। সবাই কোচদের উপর চাপ দিচ্ছে। ব্যাপারটা এমন যে, মানুষ বলে- আমাদের জিততে হবে। কিন্তু বাস্তবতা হলো, একজনই (কোচ) কেবল জিততে পারে এবং প্রতি বছর এটা আরও কঠিন হচ্ছে।"  

ইউনাইটেডে ২৭ বছরের ক্যারিয়ারে আকাশচুম্বি সাফল্য পাওয়া ফার্গুসনের অবসরের পর ক্লাবটির দায়িত্বে আসেন ডেভিড ময়েস। কিন্তু দলের ব্যর্থতার দায়ে তাকে হটিয়ে লুই ফন খালকে নিয়োগ দেয় ইউনাইটেড। উল্লেখযোগ্য সাফল্য আনতে ব্যর্থ হওয়ায় ডাচ এই কোচও চাকরি হারান। তারই উত্তরসূরি হিসেবে মরিনিয়োকে নিয়োগ দেয় রেড ডেভিলরা।

২০১৬-১৭ প্রিমিয়ার লিগেও সেরা চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগে উঠতে ব্যর্থ হয় ইউনাইটেড। তবে ইউরোপা লিগ জিতে সরাসরি আগামী মৌসুমের ইউরোপের সেরা প্রতিযোগিতার গ্রুপ পর্বে জায়গা করে নেয় তারা। আগের দুই মৌসুমে এই টুর্নামেন্টে উঠতে ব্যর্থ হয়েছিল তিনবারের চ্যাম্পিয়নরা।

প্রিমিয়ার লিগের সফলতম ক্লাবটিকে চ্যাম্পিয়ন্স লিগে ফেরাতে পেরেছেন ঠিকই, তবে ফার্গুসনের মতো অতটা সাফল্য অর্জনের সম্ভাবনা খুবই কম দেখেন মরিনিয়ো।  

"আমি মনে করি, স্যার অ্যালেক্স অনন্য। আমার মনে হয় না, তার মতো সাফল্য অর্জন সম্ভব। কেউ একই ক্লাবে, একই লিগে এত বছর ধরে থাকছে না।"

রিয়াল মাদ্রিদ ও চেলসির সাবেক কোচ মরিনিয়োর মতে, একটি ক্লাবে দীর্ঘ দিন থাকার ক্ষেত্রে আর্সেনালের কোচ আর্সেন ভেঙ্গারের গল্পটাই হবে শেষ। কারণ আধুনিক ফুটবল অনেকটা সাফল্য নির্ভর। এখন একটি ক্লাবে বেশিদিন থাকার ক্ষেত্রে সাফল্যই শেষ কথা।