গর্ব নিয়েই ফিরছে চিলি

গোলের একাধিক সুযোগ নষ্ট। হজম করা গোলটিও মার্সেলো দিয়াসের হাস্যকর ভুলে। শেষ পর্যন্ত সেগুলোর চড়া মাশুল দিয়ে জার্মানির কাছে হেরে কনফেডারেশন্স কাপের শিরোপা স্বপ্ন গুঁড়িয়েছে চিলির। তবে দলটির কোচ ‍হুয়ান আন্তোনিও পিস্সি শিষ্যদের সমালোচনা করেননি; বরং বলেছেন গর্ব নিয়েই ঘরে ফেরার কথা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2017, 09:05 AM
Updated : 3 July 2017, 09:42 AM

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে গত রোববার ফাইনালে জার্মানির কাছে ১-০ হারে চিলি। কোপা আমেরিকার টানা ‍দুইবারের চ্যাম্পিয়নদের স্বপ্ন গুঁড়িয়ে দিয়ে প্রথমবারের মতো কনফেডারেশন্স কাপ জিতে বিশ্বচ্যাম্পিয়নরা। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় হেরে গেলেও সবটুকু নিংড়ে দেওয়ার তৃপ্তির কথা জানান পিস্সি।

“আমার লক্ষ্য ছিল এই টুর্নামেন্টে আমাদের পুরো শক্তি ঢেলে দেওয়া এবং আমার বিশ্বাস ছিল, যদি আমরা কোনো শক্তি অবশিষ্ট না রেখে ঘরে ফিরি, তাহলে এর মানে হবে পুরোপুরি গর্ব নিয়ে ফেরা।”

“আমি ভেবেছিলাম, আমরা ট্রফিটা নিয়ে ঘরে ফিরতে পারব। তবে আমরা গর্ব নিয়ে ফিরছি, কোনো শক্তি সঞ্চিত নেই কিন্তু দুর্ভাগ্যক্রমে ট্রফি ছাড়া ফিরছি।”

প্রথমবারের মতো কনফেডারেশন্স কাপ জয়ের হাতছানি ছিল চিলির সামনে। সেটা পূরণ হয়নি। তবে এই অভিজ্ঞতা সামনের পথ চলায় কাজে লাগবে বলে বিশ্বাস পিস্সির।

“এই প্রথম আমরা এ টুর্নামেন্টে খেলার সুযোগ পেয়েছিলাম। এটা আমাদের সবার জন্য, সব খেলোয়াড়ের জন্য দারুণ অভিজ্ঞতা। এমনকি আমাদের দলে যারা অনেক অভিজ্ঞ, তাদের জন্যও।”

“আমরা যে উন্নতি করেছি, তার অর্থ হচ্ছে, বিশ্ব ফুটবলে আমরা দারুণ একটা অবস্থান অর্জন করেছি। আমরা উপলব্ধি করেছি অন্য দলগুলো আমাদের অনেক শ্রদ্ধা করে। কিন্তু আমি জোর দিয়েই বলছি, আমাদের উন্নতি করা চালিয়ে যেতে হবে। এগিয়ে যেতে হবে সামনের দিকে।”