চিলিকে আরও চাপ দিবে জার্মানি

মেক্সিকোকে উড়িয়ে দিয়ে কনফেডারেশন্স কাপের ফাইনালে ওঠা জার্মানির ফের দেখা হচ্ছে গ্রুপ পর্বের প্রতিপক্ষ চিলির সঙ্গে। সেবার দুই দলের লড়াই হয়েছিল ড্র। জার্মানির কোচ ইওয়াখিম লুভ জানালেন, প্রথমবারের মতো কনফেডারেশন্স কাপের শিরোপা জিততে হলে ফাইনালে আরও চাপ দিতে হবে চিলিকে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2017, 07:47 AM
Updated : 30 June 2017, 07:48 AM

গত বৃহস্পতিবার মেক্সিকোকে ৪-১ গোলে গুঁড়িয়ে ফাইনালে উঠে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। আগের দিন ইউরোর চ্যাম্পিয়ন পর্তুগালকে টাইব্রেকারে ৩-০ ব্যবধানে বিদায় করে দিয়ে শিরোপা মঞ্চে উঠে কোপা আমেরিকার টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলি, যাদের সমীহ করার কথা জানান লুভ।

“কোনো সন্দেহ নেই, চিলি এই টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী প্রতিপক্ষ। আমরা চিলিয়ানদের খুব ভালোভাবে চিনি। এবং আমি পুরোপুরি নিশ্চিত যে, তারা সর্বশক্তি নিয়ে শিরোপার জন্য ছুটবে।”

গ্রুপ পর্বে দুই দলের ম্যাচ ১-১ ড্র হয়েছিল। ফাইনালে চিলিকে আরও চাপ দিতে হবে বলেও জানান জার্মানিকে ২০১৪ বিশ্বকাপ এনে দেওয়া এই কোচ।

“প্রথম ম্যাচের আগে দুই দল কিভাবে খেলবে সেটা নিয়ে অনেক বিশ্লেষণ এবং পর্যালোচনা করেছে। তারাও করেছে। আমরাও একই কাজ করেছি। আমরা জানি চিলি খেলার কৌশলের ক্ষেত্রে খুব নমনীয়। তারা অনেক বছর ধরে তাদের নিজেদের কৌশল অনুসরণ করছে; এটা খুবই ভালো এবং ইতিবাচক উন্নতি।”

“রক্ষণাত্মক একটা দলের বিপক্ষে অনেক কাজ করতে হবে আমাদের। তাদেরকে আরও সমস্যায় ফেলতে হলে অবশ্যই আরও চাপ দিতে হবে।”

এদিকে বড় ব্যবধানে হেরে স্বাভাবিকভাবে হতাশ মেক্সিকো কোচ হুয়ান কার্লোস ওসোরিও। তার মনে হচ্ছে, আরেকটু ভালো ফলের যোগ্য ছিল তার দল।

“আমরা জানতাম, এটা একটা কঠিন ম্যাচ হতে যাচ্ছে। বিষয় হলো, তারা আক্রমণ করেছে কিন্তু আমরা তা আটকাতে পারিনি। এরই বাইরে আমি বলব, আমরা আরও ভালো ফলের যোগ্য দল। আমরা দেখিয়েছি, আমরা প্রতিপক্ষের জালে গোল পেতে পারি। কিন্তু জার্মানি খুব খুব দক্ষ দল।”