রোনালদোর কাছে কোচের চাওয়া

নিজে গোল করছেন; সতীর্থদের দিয়ে গোল করাচ্ছেনও। এর বাইরেও ক্রিস্তিয়ানো রোনালদোর কাছে চাওয়া আছে ফের্নান্দো সান্তোসের। চিলির বিপক্ষে রোনালদো দলকে সামনে থেকে নেতৃত্ব দেবে বলেই আশা করছেন পর্তুগাল কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2017, 05:19 AM
Updated : 28 June 2017, 05:19 AM

রাশিয়ার কাজানে কনফেডারেশন্স কাপের প্রথম সেমি-ফাইনালে বাংলাদেশ সময় বুধবার রাত ১২টায় মুখোমুখি হবে ইউরোর চ্যাম্পিয়ন পর্তুগাল ও কোপা আমেরিকার চ্যাম্পিয়ন চিলি।

২০১৬ সালে ফ্রান্সকে হারিয়ে পর্তুগালকে ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা এনে দেওয়া রোনালদো কনফেডারেশন্স কাপেও আলো ছড়াচ্ছেন। গ্রুপ পর্বের তিন ম্যাচে দুই গোল করেছেন। এক গোলে অবদান রেখেছেন। তিন ম্যাচে পেয়েছেন সেরা খেলোয়াড়ের পুরস্কারও।

দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া রোনালদোকে চিলির বিপক্ষে ম্যাচেও একই রূপে পাওয়ার আশা আগের দিনের সংবাদ সম্মেলনে জানান সান্তোস।

“রোনালদো মাঠে চমৎকার একটা উদাহরণ এবং চমৎকার একজন অধিনায়ক। আগামীকাল (বুধবার) এটাই আমি তার কাছে কাছে প্রত্যাশা করি।”

চিলির বিপক্ষে ফুল-ব্যাক রাফোয়েল গেররেইরোকে পাচ্ছে না পর্তুগাল। বের্নার্দো সিলভারও পুরোপুরি ফিট হতে সময় দরকার। সিলভাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে না চাওয়া সান্তোস অবশ্যই জয়ের আশাবাদ ঠিকই জানালেন।

“আমি শুধু ম্যাচটা নিয়ে ভাবছি। আমার এবং দলের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে জেতা।”

গুরুত্বপূর্ণ এ ম্যাচে নিষেধাজ্ঞার কারণে পর্তুগালের রক্ষণে নেই নির্ভরযোগ্য সেনানি পেপেও। তবে সান্তোস ফিরে তাকাচ্ছেন ২০১৬ সালে; পেপেকে ছাড়াই সেবার সেমি-ফাইনালে ওয়েলসকে হারিয়েছিল তার দল। শেষ পর্যন্ত ফ্রান্সকে হারিয়ে জিতেছিল ইউরোর শিরোপাও।

“আমার আশা ইতিহাসের পুনরাবৃত্তি হবে। ইউরোর সেমি-ফাইনাল আমাদের রক্ষণভাগে ছিল জোসে ফন্তে ও ব্রুনো আলভেস।”

কোপা আমেরিকার টানা দুইবারের চ্যাম্পিয়ন চিলিকে সমীহ করতেও ভোলেননি সান্তোস।

“বিশ্লেষণের জন্য চিলি সহজ দল নয়। তারা একটা প্রথাগত দল নয়। তাদের অনেক শক্তি কিন্তু অন্য সব দলের মতো তাদেরও দুর্বলতা আছে। আমরা সেটাই কাজে লাগানোর জন্য তাকিয়ে আছি।”