গ্রুপ সেরা হয়ে শেষ চারে পর্তুগাল

একবার গোলরক্ষক ফেরালেন ক্রিস্তিয়ানো রোনালদোর হেড, অন্যবার তাকে হতাশ করলো ক্রসবার। তবে দিন শেষে শেষ হাসি হাসলেন পর্তুগিজ অধিনায়কই। নিউ জিল্যান্ডকে সহজেই হারিয়ে গ্রুপ সেরা হয়ে সেমি-ফাইনালে উঠেছে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2017, 06:00 PM
Updated : 24 June 2017, 06:27 PM

ওশিয়ানিয়া চ্যাম্পিয়নদের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে পর্তুগাল জিতেছে ৪-০ গোলে। শুরু করেছিলেন তারকা ফরোয়ার্ড রোনালদো, শেষ করেন তার বদলি নামা নানি। মাঝে দুই সিলভা- বের্নার্দো ও আন্দ্রেয়া লক্ষ্যভেদ করেন।

শনিবার সেন্ট পিটার্সবার্গে শুরুতে ইউরো চ্যাম্পিয়নদের সঙ্গে সমানে সমানে লড়ে নিউ জিল্যান্ড। সময়ের সঙ্গে সঙ্গে ম্যাচের নিয়ন্ত্রণ নিতে থাকে পর্তুগাল। ২৪তম মিনিটে রোনালদোর হেড ঠেকিয়ে দেন গোলরক্ষক, দুই মিনিট পর রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ডের হেড ব্যর্থ হয় ক্রসবারে লেগে।

৩৩তম মিনিটে পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেন রোনালদো। বিশ্বকাপের ‘মহড়া’ কনফেডারেশন্স কাপে এটি তার দ্বিতীয় গোল। দানিলোকে প্রতিপক্ষের দুই খেলোয়াড় ফাউল করলে পেনাল্টি পেয়েছিল পর্তুগাল।

চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন বের্নার্দো সিলভা। বাই লাইন থেকে ইলিসিওয়ের কাট ব্যাক থেকে বল জালে পাঠান এই ফরোয়ার্ড।

৬৭তম মিনিটে অধিনায়ককে তুলে নেন কোচ। দলের সেরা খেলোয়াড়কে ছাড়াই নিউ জিল্যান্ডের রক্ষণে চাপ ধরে রাখে পর্তুগাল। কারেসমার কাছ থেকে বল পেয়ে ২০ গজ দূর থেকে লক্ষ্যভেদ করেন আন্দ্রেয়া সিলভা।

যোগ করা সময়ে ডি বক্সের মাথায় বল পেয়ে নিচু শটে জালে পাঠান নানি। নিউ জিল্যান্ডের বিপক্ষে এই জয়ে পর্তুগালের পয়েন্ট ৭। দিনের অন্য ম্যাচে রাশিয়াকে হারানো মেক্সিকোর পয়েন্টও ৭। গোল পার্থক্য এগিয়ে ইউরোপের দলটি।

কাজানে গ্রুপের অন্য ম্যাচে মেক্সিকোর কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে নিউ জিল্যান্ডকে হারিয়ে শুভসূচনা করা রাশিয়া।

ম্যাচে স্বাগতিকদের শুরুটা ছিল বেশ ভালো; ২৫তম মিনিটে আলেক্সান্দার সামেদভের গোলে এগিয়ে যায় তারা। কিন্তু ব্যবধান ধরে রাখতে পারেনি পাঁচ মিনিটের বেশি। ডিফেন্ডার নেস্তোরের গোলে সমতায় ফেরে কনকাকাফ চ্যাম্পিয়নরা।

দ্বিতীয়ার্ধের সপ্তম মিনিটে জয়সূচক গোলটি করেন আরেক মিডফিল্ডার রদ্রিগো লোসানো।

তিন ম্যাচেই হেরে শূন্য হাতে বিদায় নিয়েছে নিউ জিল্যান্ড।