রোনালদোর গোলে পর্তুগালের জয়

মেক্সিকো ম্যাচে সতীর্থের গোলে অবদান রেখেছিলেন ক্রিস্তিয়ানো রোনালদো; পর্তুগাল করেছিল ড্র। রাশিয়ার বিপক্ষে গোল উপহার দিলেন রিয়াল মাদ্রিদ তারকা; তার একমাত্র গোলে কনফেডারেশন্স কাপে স্বাগতিকদের হারাল ইউরো চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2017, 05:10 PM
Updated : 21 June 2017, 08:35 PM

‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে দুইবার এগিয়ে গিয়েও মেক্সিকোর সঙ্গে ২-২ ড্র করা পর্তুগাল প্রথম জয়ের স্বাদ পেলো। অন্যদিকে নিউ জিল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে যাত্রা শুরু করা রাশিয়া প্রথম হার নিয়ে মাঠ ছাড়ল।

দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে রয়েছে পর্তুগাল। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বিশ্বকাপের ‘মহড়া’ টুর্নামেন্ট কনফেডারেশন্স কাপের আয়োজক রাশিয়া।

মস্কোয় বুধবারের ম্যাচে অষ্টম মিনিটেই এগিয়ে যায় পর্তুগাল। রাফায়েল আদেলিনোর বাড়ানো ক্রসে রোনালদোর নিখুঁত হেড ঠিকানা খুঁজে পায়।

রাশিয়ার রক্ষণে চাপ ধরে রেখে ৩২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল অতিথিরা। কিন্তু ছয় গজ বক্সের ভেতর থেকে রোনালদোর নিচু শট গোলরক্ষকের পায়ে লেগে ফেরে।

গোল শোধে মরিয়া রাশিয়া প্রথমার্ধের সেরা সুযোগ তৈরি করে ৪১তম মিনিটে। গোলোভিনের নিচু ক্রস ভালো জায়গায় পেয়েও বাইরে মেরে তা নষ্ট করেন স্ট্রাইকার ইস্মোলভ।

গোলরক্ষকের দৃঢ়তায় ৫০তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে নিতে পারেনি পর্তুগাল। এফসি পোর্তোর স্ট্রাইকার আন্দ্রে সিলভার হেড শেষ মুহূর্তে হাত বাড়িয়ে আটকান আকিনফিভ।

এরপর থেকে পর্তুগালের রক্ষণে প্রচণ্ড চাপ দিতে থাকে রাশিয়া। কিন্তু পেপে-ব্রুনো আলভেসদের রক্ষণদেয়ালে চিড় ধরাতে পারেননি ইস্মোলভ-জিরকভরা। শেষ দিকে পর্তুগাল ম্যাচের নিয়ন্ত্রণ মুঠোয় নিলে চেনা মাঠে, চেনা সমর্থকদের সামনে হার নিয়ে মাঠ ছাড়ে রাশিয়া।