রিয়াল ছাড়তে বাধ্য হয়েছিলেন ব্রাজিলের রোনালদো

নিজের বেড়ে যাওয়া ওজন নিয়ে কোচ ফাবিও কাপেল্লোর সঙ্গে বারবার ঝামেলা হওয়ার কারণে রিয়াল মাদ্রিদ ছাড়তে হয়েছিল বলে জানিয়েছেন ব্রাজিলের ফুটবল কিংবদন্তি রোনালদো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2017, 07:56 AM
Updated : 29 May 2017, 07:56 AM

ইন্টার মিলান ছেড়ে রিয়ালে যোগ দেওয়া রোনালদো সান্তিয়াগো বের্নাবেউয়ে ছিলেন পাঁচ মৌসুম। ইতালিরই আরেক ক্লাব এসি মিলানে যোগ দেওয়ার আগে রিয়ালের হয়ে একশর বেশি গোল করেন তিনি। জেতেন দুটি লা লিগা শিরোপা।

এসি মিলানে চলে যাওয়া নিয়ে রোনালদো ফক্স স্পোর্টসকে জানান, খুব করে রিয়ালে থাকতে চেয়েছিলেন তিনি। কিন্তু কাপেল্লোর সঙ্গে টানাপোড়েন তার রিয়াল ছাড়া তরান্বিত করেছিল।

“আমি চলে যেতে চাইনি। কাপেল্লোর সঙ্গে আমার প্রচুর ঝামেলা হতে শুরু করল। আমার ওজন ১০০ গ্রাম বেশি থাকলেও তিনি আমাকে দলের বাইরে রাখতেন।”

ওজন নয়, বল পায়ে শেষ পর্যন্ত করণীয়টাই ফুটবলে গুরুত্বপূর্ণ বলে দাবি করেন ব্রাজিলের হয়ে ২০০২ বিশ্বকাপ জেতা রোনালদো।

“ম্যানেজার হিসেবে তার অবস্থানটা আমি বুঝি, কিন্তু কখনও কখনও ফুটবলে ১০০ বা ২০০ গ্রাম ওজন বেড়ে যাওয়া কোনো পার্থক্য গড়ে না। আপনি আসলে কি করলেন, সেটা আসল। আমি আসলে কি করতাম, কি অবদান রাখতাম, তিনি সেটা দেখতে পেতেন না।”

সময়ের দুই সেরা খেলোয়াড় রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদো ও বার্সেলোনার লিওনেল মেসিকে নিয়েও কথা বলেছেন রোনালদো। ১৯৯৭ ও ২০০২ সালের ব্যালন ডি’অর জেতা এই ফুটবলার ২০১৭ সালের ব্যালন ডি’অরের জন্য রিয়াল ফরোয়ার্ডকে এগিয়ে রাখছেন।

“এ বছর ব্যালন ডি’অর জয়ী হিসেবে আমি ক্রিস্তিয়ানো রোনালদোকে বেছে নেব। গত দুই বছর সে দলের জন্য গুরুত্বপূর্ণ ছিল। চ্যাম্পিয়ন্স লিগে অনেক ম্যাচে সে মূল ভূমিকা রেখেছে এবং সে এবার ফাইনালেও খেলবে।”

“দুজনেই চমৎকার। আমি বল পায়ে মেসিকে দেখতে ভালোবাসি। সে গোল করে এবং বাকিসব কিছুই করে। কিন্তু ক্রিস্তিয়ানোর সংখ্যাটাও উপেক্ষা করার নয়। এটা একটা নিষ্ঠুর তুলনা; তারা দুজনেই শ্রদ্ধার যোগ্য।”