রেকর্ড গড়ে লিগ শেষ চ্যাম্পিয়ন চেলসির

তৃতীয় মিনিটে গোল হজম করে বসা চেলসি পরে দারুণভাবে ঘুরে দাঁড়াল। সান্ডারল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে লিগ শেষ করল আগেই শিরোপা ঘরে তোলা আন্তোনিও কোন্তের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 04:50 PM
Updated : 21 May 2017, 04:50 PM

প্রথম দল হিসেবে প্রিমিয়ার লিগের ৩৮ ম্যাচের মৌসুমে ৩০টিতে জয়ের কীর্তি গড়ল ‘ব্লুজ’ খ্যাত দলটি। রেকর্ড ও জয় নিয়ে অধিনায়ক জন টেরির বিদায়ী ম্যাচটাও রাঙিয়ে রাখল তারা।

স্ট্যামফোর্ড ব্রিজে রোববার সান্ডারল্যান্ডকে ৫-১ গোলে হারায় চেলসি। শিরোপা উৎসব আগেই সেরে নেওয়া দলটি লিগ শেষ করল ৯৩ পয়েন্ট নিয়ে।

নিজেদের মাঠে তৃতীয় মিনিটে হাভিয়ের মানকিইয়োর গোলে পিছিয়ে পড়া চেলসি সমতায় ফেরে পাঁচ মিনিট পর। মার্কোস আলোনসোর ফ্রি-কিক পোস্টে লেগে প্রতিহত হওয়ার পর সান্ডারল্যান্ডের ডিফেন্ডাররা পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। সতীর্থদের পা ঘুরে আসা বল ডি-বক্সের ডান দিকে থাকা উইলিয়ান জোরালো শটে লক্ষ্যভেদ করেন।

৬১তম মিনিটে এডেন হ্যাজার্ডের গোলে এগিয়ে যায় চেলসি। দিয়েগো কস্তার বাড়ানো বল ধরে বাঁ দিক থেকে আক্রমণে ঢোকা বেলজিয়ামের এই ফরোয়ার্ডের শট ঠিকানা খুঁজে পায়। লিগে এটি হ্যাজার্ডের ১৭তম গোল।

৭৭তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে নেয় কোন্তের দল। নিজেদের অর্ধ থেকে সেস ফাব্রেগাসের লম্বা করে বাড়ানো ক্রস সান্ডারল্যান্ডের এক ডিফেন্ডার হেডে বিপদমুক্ত করতে চেয়েছিলেন; কিন্তু পারেননি। স্পেনের ফরোয়ার্ড পেদ্রো রদ্রিগেস শেষ মুহূর্তের হেডে স্কোরলাইন ৩-১ করেন। কস্তার বদলি নামা মিচি বাতসুয়াই পরে জোড়া গোল করলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে চেলসি।

রোববার ওল্ড ট্র্যাফোর্ডে জশ হ্যারোপ ও পল পগবার গোলে ক্রিস্টাল প্যালেসকে ২-০ গোলে হারিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ৬৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে থেকে লিগ শেষ করল জোসে মরিনিয়োর দল।

দাপুটে জয় দিয়ে লিগ শেষ করেছে টটেনহ্যাম হটস্পার। হ্যারি কেইনের হ্যাটট্রিকে হাল সিটির মাঠ থেকে ৭-১ গোলের জয় নিয়ে ফিরেছে ৮৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে চ্যাম্পিয়ন্স লিগের টিকেট পাওয়া দলটি। টটেনহ্যামের বাকি চার গোলদাতা ডেলে আলি, ভিক্টর ওয়ানিমা, বেন ডেভিস ও টবি অfল্ডারভাইরেল্ড।

এই হ্যাটট্রিকের সুবাদে সর্বোচ্চ ২৯ গোল নিয়ে ২০১৬-১৭ লিগ শেষ করলেন কেইন। সতীর্থদের দিয়ে সাতটি গোলও করিয়েছেন ইংল্যান্ডের এই ফরোয়ার্ড। ২৫ গোল নিয়ে তালিকায় দ্বিতীয় এভারটনের রোমেলু লুকাকু।

ওয়াটফোর্ডের মাঠে ৫-০ গোলে জিতে লিগ শেষ করেছে ম্যানচেস্টার সিটি। ৭৮ পয়েন্ট নিয়ে তৃতীয় পেপ গুয়ার্দিওলার দল।

অ্যানফিল্ডে মিডলসবরোকে ৩-০ গোলে হারিয়ে ৭৬ পয়েন্ট নিয়ে চতুর্থ হয়েছে লিভারপুল। ৭৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করা আর্সেনাল নিজেদের শেষ ম্যাচে এভারটনকে হারিয়েছে ৩-১ গোলে।