কৌশল বদলে চেলসির সাফল্য

টানা ২ ম্যাচে লিভারপুল, আর্সেনালের কাছে হারের পর ফরমেশন বদলে তিন ডিফেন্ডার নিয়ে খেলা শুরু করল চেলসি। সবকিছু বদলে গেল মুহূর্তেই। একসময় শিরোপা লড়াইয়ে বেশ পিছিয়ে থাকা চেলসিই ২ ম্যাচ বাকি থাকতে প্রিমিয়ার লিগ নিজেদের করে নিয়েছে। কোচ আন্তোনিও কোন্তেও জানালেন কৌশল পাল্টানোই তার দলের সাফল্যের মূল কারণ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 May 2017, 07:57 AM
Updated : 13 May 2017, 10:33 AM

গত সেপ্টেম্বরে লিগে লিভারপুল ও আর্সেনালের কাছে হারের পর কোন্তের দল ছিল অষ্টম স্থানে; শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ৮ পয়েন্ট পিছিয়ে। কৌশল বদলানোর ফল সঙ্গে সঙ্গেই পান কোন্তে, দল জেতে টানা ১৩ ম্যাচ।

শুক্রবার রাতে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিওনের মাঠে ১-০ গোলের জয়ে দুই ম্যাচ বাকি থাকতেই লিগ শিরোপা জিতে নিয়েছে চেলসি। দ্বিতীয় স্থানে থাকা টটেনহ্যাম হটস্পারের চেয়ে এগিয়ে তারা ১০ পয়েন্ট।

ক্লাবের ইতিহাসে চেলসির এটা ষষ্ঠ আর গত ১৩ বছরে পঞ্চম লিগ শিরোপা। লিগ পুনরুদ্ধারের পর কোন্তে জানালেন, তার দলের বদলে যাওয়ার কারণ।

“আমি মনে করি, তিন জন ডিফেন্ডার নিয়ে খেলার ওই সিদ্ধান্তই আমাদের মৌসুমটা বদলে দিয়েছে। তার আগে আমরা সঠিক ভারসাম্য পাচ্ছিলাম না।”

“লিভারপুল এবং আর্সেনালের কাছে বাজে হারের পর, আমি পরিবর্তন এবং নতুন কৌশল খুঁজে পেতে চাইছিলাম। আমার মাথায় ৩-৪-৩ ছকে খেলার চিন্তাটা ছিল, কেননা আমি জানতাম, আমার খেলোয়াড়দের যে বৈশিষ্ট, তাদের সঙ্গে কৌশলটা যায় এবং আমাদের আরও দৃঢ়তা দেয়।”

স্ট্যামফোর্ড ব্রিজের দলটির চ্যাম্পিয়ন হওয়ার রাতে দারুণ এক কীর্তি গড়লেন কোন্তে। চতুর্থ কোচ হিসেবে প্রিমিয়ার লিগে প্রথম মৌসুমেই শিরোপা জিতলেন এই ইতালিয়ান। তার আগে এই কীর্তি গড়েছিলেন ২০০৪-০৫ মৌসুমে জোসে মরিনিয়ো, ২০০৯-১০ মৌসুমে কার্লো আনচেলত্তি ও ২০১৩-১৪ মৌসুমে মানুয়েল পেল্লেগ্রিনি।

পাশে থাকা সমর্থকদের ধন্যবাদ জানাতে ভোলেননি কোন্তে। জানালেন, এ সাফল্য সম্মিলিত প্রচেষ্টার ফল।

“আমরা এটা এক সঙ্গে জিতেছি। এই শিরোপা জিততে আমরা অনেক লড়াই করেছি। আমাদের সমর্থকরা ছিল চমৎকার। এখন আমি উদযাপন করতে চাই।”