ফাইনালে উঠে শিরোপা না জেতা অর্থহীন: বুফ্ফন

দুইবার চ্যাম্পিয়ন্স লিগ শিরোপার খুব কাছাকাছি এসে খালি হাতে ফেরার দুঃখ এবার ভুলতে চাইছেন জানলুইজি বুফ্ফন। ইউভেন্তুসের এই অভিজ্ঞ গোলরক্ষক সতীর্থদের মনে করিয়ে দিয়েছেন, শেষ হিসাবটা-ফাইনালে উঠে শিরোপা না জেতা অর্থহীন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2017, 07:47 AM
Updated : 10 May 2017, 12:00 PM

গত মঙ্গলবার সেমি-ফাইনালে দ্বিতীয় লেগে নিজেদের মাঠে মোনাকোকে ২-১ গোলে হারায় ইউভেন্তুস। দুই লেগ মিলিয়ে ৪-১ অগ্রগামিতায় কার্ডিফের ফাইনালে উঠেছে সেরি আর শিরোপাধারীরা।

ইউভেন্তুসের হয়ে ২০০৩ সালে এসি মিলানের কাছে এবং ২০১৫ সালে বার্সেলোনার কাছে হেরে স্বপ্ন ভাঙে বুফ্ফনের। চলতি প্রতিযোগিতায় টানা ১২ ম্যাচ হারের স্বাদ পায়নি ইউভেন্তুস, যেটা ক্লাবটির ইতিহাসে রেকর্ড।

বুফ্ফনেরও স্বপ্ন সাফল্যের ধারাবাহিকতায় থেকে দলকে ইউরোপ সেরার তৃতীয় মুকুট এনে দেওয়ার। মিডিয়াসেট প্রিমিয়ামকে মোনাকোর বিপক্ষে ফিরতি লেগ নিয়েও কথা বলেন তিনি।

“প্রথম লেগে ২-০ গোলের জয়ের পরও এটা (ফিরতি লেগ) ভীষণ কঠিন ছিল। আমরা যদি আজ এখানে অতি আত্মবিশ্বাসী মনোভাব নিয়ে আসতাম, তাহলে আমাদের কিছু কঠিন মুহূর্তের মুখোমুখি হতাম।”

“যখন আপনার সঠিক মানসিকতা থাকবে, তখন আপনি ওই বাধাগুলো অতিক্রম করতে পারবেন। আমরা ফাইনালে, কিন্তু এখন (শিরোপা না জিতলে) ফাইনালে পৌঁছানোটা কিছু না।”

বার্সেলোনার কাছে দুই বছর আগে হেরে যাওয়া বুফ্ফন ৩৯ বছর বয়সে এসে আরেকটি ফাইনালে মঞ্চে। ইতালির হয়ে বিশ্বকাপ জেতা এই গোলরক্ষক জানালেন তিনি নিজেও ভাবেননি এতটা।

“আমি খুব খুশি, কেননা, আমি এখানে ভালো অবস্থায় এসেছি। আমি যদি বড় একটা দলে এবং দারুণ এই সতীর্থের সঙ্গে না থাকতাম, তাহলে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে কখনই ফিরতে পারতাম না।”

“দুই বছর আগে সবাই ধারণা করেছিল এটাই আমার শেষ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল এবং আমিও তাই ভেবেছিলাম। কিন্তু আপনাকে নিজের স্বপ্নটাকে বিশ্বাস করে যেতে হবে।”