জিতেই ফাইনালে ইউভেন্তুস

নির্ভয় ফুটবল খেলে শুরুতে ইউভেন্তুসকে কাঁপিয়ে দিয়েছিল মোনাকো। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের ফিরতি লেগে স্বাগতিকদের জমাটরক্ষণে ভেঙে পড়ে তাদের আক্রমণগুলো। একটি গোল করে, একটিতে অবদান রেখে দলকে ২-১ গোলের দারুণ জয় এনে দিয়েছেন দানি আলভেস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2017, 08:57 PM
Updated : 10 May 2017, 09:29 AM

জিতেই কার্ডিফের ফাইনালে পৌঁছেছে দুইবার ইউরোপ চ্যাম্পিয়ন ইউভেন্তুস। এর আগে প্রথম লেগে মোনাকোর মাঠে ২-০ গোলে জিতেছিল মাস্সিমিলিয়ানো আল্লেগ্রির দল। দুই লেগ মিলিয়ে তার শিষ্যরা জিতেছে ৪-১ গোলে।

ইউভেন্তুস স্টেডিয়ামে মঙ্গলবার শুরুতে স্বাগতিকদের চেপে ধরে মোনাকো। অতিথিদের আক্রমণের ঝাপটার মধ্যেই চোটের জন্য দশম মিনিটে সামি খেদিরাকে হারায় ইউভেন্তুস।

একের পর এক আক্রমণ করা মোনাকো ভাঙতে পারেনি ইতালিয়ান চ্যাম্পিয়নদের জমাট রক্ষণ। ধীরে ধীরে নিয়ন্ত্রণ নেওয়া ইউভেন্তুসই ম্যাচে প্রথম সত্যিকারের সুযোগ পায়। আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল পাঠান গনসালো হিগুয়াইন কিন্তু শটে তেমন জোর না থাকায় ফিরিয়ে দেন ডিফেন্ডার কামিল গ্লিক।

তিন মিনিট পর হিগুয়াইনের স্লাইডিং পাস থেকে সুযোগ আসে মারিও মানজুকিচের সামনে। গোলরক্ষককে ফাঁকি দিতে পারেননি তিনি, বেঁচে যায় অতিথিরা।

২৮তম মিনিটে পাওলো দিবালার পাস থেকে সুযোগ আসে মিরালেম পিয়ানিচের সামনে। তার জোরালো শট ঠেকিয়ে সেবার মোনাকোর ত্রাতা আন্দ্রেয়া রেগি।

৩৩তম মিনিটে ইউভন্তুসকে এগিয়ে নেন মানজুকিচ। আলভেসের ক্রস থেকে তার হেড কোনোমতে ঠেকান মোনাকোর গোলরক্ষক। ফিরতে বলে বুলেট গতির শট আর ফেরাতে পারেননি তিনি।

৪৫তম মিনিটে নিজেই জাল খুঁজে নেন আলভেস। গোলরক্ষকের ফিস্ট থেকে বল পেয়ে জোরালো ভলিতে গোলের উল্লাসে পুরো স্টেডিয়ামকে মাতান এই ব্রাজিলিয়ান তারকা।

এই গোলেই মোনাকোর ফাইনালে খেলার আশা এক রকম শেষ হয়ে যায়। ফাইনালে উঠতে এক অর্ধে চারটি গোল করতে হতো ফরাসি শিরোপা জয়ের পথে থাকা দলটির। প্রায় অসম্ভব সেই কাজটি করতে পারেনি তারা।

দ্বিতীয়ার্ধের শুরুতে মোনাকোকে চাপে রাখে ইউভেন্তুস। হিগুয়াইন-মানজুকিচদের আক্রমণ সামলাতেই বেশি ব্যস্ত থাকতে হয় তাদের। খেলার ধারার বিপরীতেই ৬৯তম মিনিটে কিলিয়ান এমবাপের গোলে ব্যবধান কমায় মোনাকো।

চলতি আসরে ১২ ম্যাচে এ নিয়ে মাত্র তৃতীয়বার ইউভেন্তুসের জালে গেল বল। আগের ছয় ম্যাচে একটিও গোল খায়নি তারা।

বাকি সময়ে আর প্রতিপক্ষের জাল খুঁজে পায়নি অতিথিরা। আলেগ্রির শিষ্যরাও ব্যবধান বাড়াতে পারেনি।

বুধবার আরেক সেমি-ফাইনালের ফিরতি লেগে মুখোমুখি হবে মাদ্রিদের দুই দল আতলেতিকো ও রিয়াল। প্রথম লেগে ক্রিস্তিয়ানো রোনালদোর হ্যাটিট্রিকে ৩-০ ব্যবধানে জেতা রিয়ালের ফাইনালের পথে অনেকটা এগিয়ে রয়েছে।