রোনালদোদের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ উড়িয়ে দিলেন জিদান

অভিযোগ উঠেছে-দলে তারকা খেলোয়াড়দের বেশি প্রাধান্য দেন জিনেদিন জিদান। তবে কারো প্রতি কোনোরকম পক্ষপাতিত্বের অভিযোগ উড়িয়ে দিয়েছেন রিয়াল মাদ্রিদ কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2017, 03:43 PM
Updated : 28 April 2017, 04:16 PM

লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে ব্যস্ত সূচির কারণে ইসকো, আলভারো মোরাতা, মার্কো আসেনসিও ও লুকাস ভাসকেসের মতো বিকল্প খেলোয়াড়দের মৌসুমের শুরু থেকেই ঘুরিয়ে-ফিরিয়ে খেলাচ্ছেন কোচ। সুযোগ পেলে নিয়মিত নিজেদের মেলেও ধরছেন তারা।

বুধবার দেপোর্তিভো লা করুনার বিপক্ষে রিয়াল দলে ছিল না কোনো তারকা। বার্সেলোনার বিপক্ষে খেলা প্রথম একাদশের মাত্র দুজন ছিলেন দেপোর্তিভোর মাঠে শুরুর একাদশে। তাতে অবশ্য কোনো সমস্যাই হয়নি, ৬-২ গোলের বিশাল জয় নিয়ে মাঠ ছাড়ে দলটি।

বিকল্প খেলোয়াড়রা দারুণ নৈপুণ্য দেখানোর পরও জিদান তারকা খেলোয়াড়দেরই বেশি প্রাধান্য দেন বলে অভিযোগ আছে। এমন অভিযোগে চটেছেন এই ফরাসি কোচ।

শনিবার ভালেন্সিয়ার বিপক্ষে মাঠে নামবে রিয়াল। আগের দিন সংবাদ সম্মেলনে তিনি বলেন, "আপনি ভাবতে পারেন আমি অন্যায্য আচরণ করছি। কিন্তু আমি তা মনে করি না। ঠিক এর উল্টোটা। আমার খেলোয়াড়দের প্রতি আমার অনেক সম্মান আছে। তবে (একাদশ গড়তে) আমাকে খেলোয়াড় বাছাই করতে হয়। এমন অনেক ক্লাব আছে, যেখানে বিকল্প খেলোয়াড়রা এক মিনিটও খেলতে পারে না।"  

"আমার ক্ষেত্রে এমনটা হয় না। তারা সবাই গুরুত্বপূর্ণ ...। অবশ্যই, আমাকে একটি একাদশ নির্বাচন করতে হয়। ভিন্ন ভিন্ন ম্যাচে আপনি এটাকে 'এ' ও 'বি' দল হিসেবে দেখতে পারেন। কিন্তু আমি এভাবে দেখি না।"

সাম্প্রতিক সময়ে দারুণ ফর্মে আছেন মিডফিল্ডার ইসকো। তাই মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালের প্রথম লেগে আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে তাকে দলে রাখার পক্ষে যুক্তি দেন সাংবাদিকরা। তবে জিদান জানিয়ে দেন, দল নির্বাচনে গণমাধ্যম বা সমর্থকদের মতামতে প্রভাবিত হন না তিনি।  

"প্রত্যেকের মতামত থাকতে পারে, কিন্তু আমি এখন রিয়াল মাদ্রিদের কোচ। সুতরাং আমার নিজের সিদ্ধান্ত আমাকেই নিতে হবে। দল ও আমার খেলোয়াড়দের নিয়ে চিন্তা করে এখানে আমি পুরো দিন কাটাই। অন্য কিছুতে আমি আগ্রহী নই।"

প্রতিপক্ষের মাঠে দলের গত পাঁচ ম্যাচের চারটিতেই তারকা ফরোয়ার্ড ক্রিস্তিয়ানো রোনালদোক বিশ্রামে রাখেন রিয়াল কোচ। অনেকের কাছে এটা সাহসী সিদ্ধান্ত মনে হলেও জিদানের মতে তা নয়।