‘কৌশলগত ভুলের জন্য হারেনি বার্সা’

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে ইউভেন্তুসের মাঠে হারের পর লুইস এনরিকের কৌশলের সমালোচনা চলছে। তবে বার্সেলোনার কোচের দাবি, কৌশলগত কারণে তুরিনের ম্যাচে হারেনি তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2017, 07:38 AM
Updated : 15 April 2017, 07:38 AM

গত মঙ্গলবার ইউভেন্তুসের মাঠে ৩-০ ব্যবধানে হারে বার্সেলোনা। ওই ম্যাচে শুরু থেকে জেরেমি ম্যাথিউকে রক্ষণে এবং হাভিয়ের মাসচেরানোকে নিষিদ্ধ হওয়া সের্হিও বুসকেতসের জায়গা পূরণে মাঝ মাঠে খেলানো নিয়ে এনরিকের সমালোচনা চলছে স্থানীয় গণমাধ্যমে।

অবশ্য বিরতির পর মনে হয়েছে ভুল শোধরানোর চেষ্টা করেছেন এনরিকে। ম্যাথিউকে তুলে নিয়ে আন্দ্রে গোমেসকে নামান তিনি। মাসচেরানোকেও ফিরিয়ে আনেন রক্ষণে। কিন্তু শেষ রক্ষা হয়নি। তবে লা লিগায় শনিবার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচের আগে বার্সেলানার কোচ কোনো ভুল করার কথা স্বীকার করেননি।

“আমি দলের দায়িত্বে এবং দলের বাজে কিছুর জন্য আমি দায়ী। যদি খেলোয়াড়দের আমার ভাবনাটা বোঝাতে না পারি, তার কারণ আমি অসমর্থ ছিলাম। যখন লক্ষ্যে পৌঁছাতে পারি না, আমি ক্ষুব্ধ হই। কিন্তু তুরিনে আমি একটা কৌশলগত ভুলও করিনি।”

ইতিহাস গড়ে সেরা আটে উঠেছিল বার্সেলোনা। শেষ ষোলোর প্রথম লেগে পিএসজির মাঠে ৪-০ গোলের হারের পর কাম্প নউতে ৬-১ গোলে জেতে কাতালান দলটি। তবে তুরিনের ওই হারের পর দেওয়া প্রতিক্রিয়ায় এনরিকে বলেছিলেন, ফিরতি লেগে তার দলের ঘুরে দাঁড়ানো খুবই কঠিন হবে। কিন্তু বার্সেলোনার কোচ এখন আশাবাদী।

“আমরা পেশাদার; আমরা জানি, বিষয়গুলো দ্রুত বদলে যেতে পারে। আমার কোনো সন্দেহ নেই যে, আমাদের ঘুরে দাঁড়ানোর সুযোগ আছে...দেখুন, প্যারিসের ম্যাচের পর কি হয়েছিল।”

এ মুহূর্তে জয়ে ফেরাটা গুরুত্বপূর্ণ জানিয়ে এনরিকে বলেন, “শনিবার (রিয়াল সোসিয়াদের বিপক্ষে) দিযে জয়ে ফেরাটা গুরুত্বপূর্ণ। এরপর আমরা চ্যাম্পিয়ন্স লিগ নিয়ে ভাবব।”