বার্সেলোনা কঠিনতম প্রতিপক্ষ: বুফ্ফন

শিরোপাধারী রিয়াল মাদ্রিদও উঠেছে চ্যাম্পিয়ন্স লিগের সেরা আটে। তবে ইউভেন্তুস গোলরক্ষক জানলুইজি বুফ্ফন জানালেন, রিয়াল নয়, বার্সেলোনাই সবচেয়ে কঠিন প্রতিপক্ষ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2017, 06:08 AM
Updated : 11 April 2017, 07:16 AM

মঙ্গলবার নিজেদের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে বাংলাদেশ সময় পৌনে একটায় বার্সেলোনার মুখোমুখি হবে ইউভেন্তুস। ম্যাচের আগে স্পেনের দলটিকে সমীহ করার কথা জানান বুফ্ফন।

“আমি মনে করি, আমরা জানি যে এই দুই ম্যাচে (দুই লেগে) আমরা সম্ভাব্য যে কঠিনতম প্রতিপক্ষ পেতাম, তাদের মুখোমুখিই হতে যাচ্ছি। সম্ভবত বার্সেলোনা নকআউট পর্বের দুই লেগে সবচেয়ে কঠিন প্রতিপক্ষ; কেননা, তাদের হার-জিতটা প্রায় তাদের পারফরম্যান্সের ওপর নির্ভর করে।”

“কিন্তু এটাও সত্যি যে, এটা চ্যাম্পিয়ন্স লিগ এবং বার্সেলোনার বিপক্ষে নিজেদেরকে আবার যাচাই করে নেওয়টাও হবে চমৎকার।”

২০১৫ সালের ফাইনালে বার্সেলোনার কাছে হেরে শিরোপা স্বপ্ন গুঁড়িয়েছিল ইউভেন্তুসের। সেই ম্যাচে তিন গোল হজম করা বুফ্ফন জানালেন, বার্লিনের ফাইনালটা পরে আর কখনই দেখেননি তিনি।

“বার্লিনের ফাইনালটা আমি আর কখনই দেখিনি কিন্তু ওই রাতের পরিষ্কার স্মৃতি আমার আছে, যেটি এই ম্যাচের আগে আমাকে ইতিবাচক হওয়ার উপলক্ষ্য এনে দিচ্ছে।”

“তারা আমাদের চেয়ে শক্তিশালী ছিল; বিশেষ করে ম্যাচে যেভাবে তারা এগিয়েছে। কিন্তু আমাদের এই পর্যায়ে এখন মাঝের দুই বছরের অভিজ্ঞতা আছে; যেটা ভিন্ন মানসিকতা নিয়ে এ ধরনের ম্যাচ খেলার সুযোগ করে দিয়েছে।”

লিওনেল মেসি, লুইস সুয়ারেস ও নেইমারে সাজানো বার্সেলোনার আক্রমণভাগের প্রশংসা করতেও ভোলেননি ইতালিয়ান এই গোলরক্ষক।

“আমি জানি না, কতগুলো দল বার্সেলোনার মতো তিন জন নিখুঁত স্ট্রাইকার নিয়ে খেলে। বার্সেলোনার অন্য খেলোয়াড়দের অসম্মান করছি না, কিন্তু যখন আক্রমণভাগে নেইমার, মেসি ও সুয়ারেসের মতো খেলোয়াড় থাকবে, তখন তাদের আক্রমণভাগে দৃষ্টি না দেওয়াটা কঠিন।”

“তারা পরস্পরকে সাহায্য করে; একে অন্যের গোলের পথটা করে দেয়; তারা এক সঙ্গে অনেক আনন্দ নিয়ে খেলে এবং দলের জন্য একসঙ্গে কাজ করে। এ কারণেই সবকিছু প্রতিপক্ষের জন্য কঠিন হয়ে যায়। তারা নিঃস্বার্থ এবং এ কারণে তারা অনেক শ্রদ্ধাও অর্জন করেছে।”