ইউভেন্তুসের মোকাবেলায় প্রস্তুত বার্সা

সব শেষ ম্যাচের হারটি আর মনে রাখতে চাইছেন না লুইস এনরিকে। বার্সেলোনা কোচের পুরো মনোযোগ এখন ইউভেন্তুসের বিপক্ষে ম্যাচ ঘিরে। জানালেন, জয়ের জন্য সব প্রস্তুতি নিয়েই ইতালিতে এসেছে তার দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2017, 04:24 AM
Updated : 11 April 2017, 07:18 AM

মঙ্গলবার বাংলাদেশ সময় রাত পৌনে একটায় চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে মুখোমুখি হবে ইউভেন্তুস ও বার্সেলোনা। ম্যাচের আগের দিনের সংবাদ সম্মেলনে নিজেদের মাঠে খেলতে নামা ইউভেন্তুসকে সমীহ করার কথাও বলেন এনরিকে।

রক্ষণ নিয়ে বার্সেলোনার দুঃশ্চিন্তা একটু বেশি। কার্ডের নিষেধাজ্ঞায় এ ম্যাচে নেই নির্ভরযোগ্য সের্হিও বুসকেতস। মালাগার বিপক্ষে রক্ষণে আলো ছড়াতে ব্যর্থ হওয়া আন্দ্রে গোমেস আছেন সমালোচকদের তোপের মুখে। তবে এনরিকে বুসকেতসের জায়গা পর্তুগালের এই খেলোয়াড়কে দিয়ে পূরণের ইঙ্গিতও দিয়েছেন।

“অবশ্যই তার (গোমেস) খেলার সুযোগ রয়েছে কিন্তু আমি মনে করি এটা একটু পীড়াদায়ক যে, আপনারা যে কোনো হারে যে কোনো দলের একজন বা দুইজনকে দায় দেন।”

“আমি অবশ্যই আমার খেলোয়াড়দের রক্ষা করব। এটা দলীয় খেলা। আমি মনে করি, (এই সমালোচনা) দুঃখজনক। এভাবে খেলোয়াড়দের লক্ষ্যবস্তু বানানো, যেটা পেশাদার ফুটবলে হয়, আমি মনে করি এটা পুরোপুরি অন্যায় এবং অযাচিত।”

মালাগার কাছে হারা ম্যাচে লালকার্ড দেখেছিলেন নেইমার। ইউভেন্তুসের বিপক্ষে ম্যাচের আগে এসব কোনো সতর্ক বার্তা ছিল বলেও মনে করেন না এনরিকে। দল সবকিছুর জন্য প্রস্তুত বলে জানান তিনি।

“প্রতিযোগিতার এই পর্যায়ে ছেলেরা জানে এই ম্যাচগুলো কতটা গুরুত্বপূর্ণ, যাই আসুক না কেন, ছেলেরা তা মোকাবেলা করার জন্য প্রস্তুত।”

“আমরা জানি প্রতিযোগিতাটি কতটা আকর্ষণীয় এবং ইউভেন্তুসের বিপক্ষে কোয়ার্টার-ফাইনাল খেলা কতটা আকর্ষণীয়। আমি মনে করি না, এই পর্যায়ে লিগের ম্যাচের ফলের কোনো প্রভাব থাকে।”

মালাগার ম্যাচ ভুলে নতুন করে শুরুর চাওয়া এনরিকের, “পেশাদার হিসেবে একটা বাজে ফলের জন্য আমরা দেয়ালে মাথা ঠুকতে পারি না বা একটা ভালো কিছুর জন্য আনন্দে লাফাতেও পারি না। আমরা বিষয়গুলো ভিন্নভাবে সামলাই।”

এনরিকের হাত ধরেই ২০১৫ সালের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইউভেন্তুসকে হারিয়েছিল বার্সেলোনা। কোয়ার্টার-ফাইনালের এবারের প্রতিপক্ষের শক্তি-দুর্বলতা নিয়ে প্রশ্নে কৌশলী উত্তরই দিয়েছেন স্পেনের দলটির কোচ।

“বার্লিনের ফাইনালের তুলনায় (এই দলটায়) কিছু ভিন্ন খেলোয়াড় আছে। ইউভেন্তুস এখনও শক্তিশালী দল। দুই বছর আগের তুলনায় তারা ভালো না মন্দ সেটা আমি বলতে পারি না।”

“ওই ফাইনালের দারুণ স্মৃতি আমার আছে কিন্তু এই ম্যাচ একেবারেই আলাদা। দুটি দল অবশ্যই তাদের (জয়ের) সুযোগ নিয়ে আত্মবিশ্বাসী। আমাদের ভালো ফুটবল খেলা দরকার। চলতি চ্যাম্পিয়ন্স লিগে ইউভেন্তুসের রক্ষণ দেখার মতো-তাদের ইতিহাসের সেরা পর্যায়ে। যোগ্য দল হিসেবে তারা কোয়ার্টার-ফাইনালে এসেছে।”

ইউভেন্তুসের মাঠ থেকে প্রত্যাশিত ফল নিয়ে ফেরা কঠিন হবে বলেও শিষ্যদের সতর্ক করে দিয়েছেন এনরিকে।

“বরাবরেই মতোই আমাদের লক্ষ্য-প্রতিপক্ষের মাঠে ভালো খেলা এবং শক্তিশালী ইউভেন্তুসের চেয়ে ভালো খেলা। অবশ্যই সেটা খুব কঠিন হতে যাচ্ছে।”