ক্রিস্টালের মাঠে ধরাশায়ী আর্সেনাল

লিগের মাঝপথে এসে ছন্দ হারানো আর্সেনাল এবার হোঁচট খেয়েছে ক্রিস্টাল প্যালেসের মাঠে। ৩-০ গোলে হারে আর্সেন ভেঙ্গারের দলের শীর্ষ চার দলের মধ্যে থেকে লিগ শেষ করা কঠিন হয়ে পড়লো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2017, 08:56 PM
Updated : 11 April 2017, 05:45 AM

চলতি প্রিমিয়ার লিগে এটি আর্সেনালের অষ্টম হার; গত আট লিগ ম্যাচের মধ্যে পঞ্চম। অন্যদিকে শেষ ছয় লিগ ম্যাচে পঞ্চম জয়ে ৩৪ পয়েন্ট নিয়ে অবনমন অঞ্চল থেকে কিছুটা নিরাপদ দুরত্বে এসেছে ক্রিস্টাল প্যালেস।

ভেঙ্গারের অধীনে গত ২০ মৌসুমে কখনই শীর্ষ চার দলের বাইরে থাকেনি আর্সেনাল। ৩০ ম্যাচে ৫৪ পয়েন্ট নিয়ে এখন ষষ্ঠ স্থানে আছে আর্সেনাল। এক ম্যাচ বেশি খেলে চতুর্থ স্থানে থাকা ম্যানচেস্টার সিটির ৭ পয়েন্ট পেছনে তারা। দীর্ঘদিনের কোচ ভেঙ্গারের উপর তাই চাপ আরও বাড়লো।

সোমবার রাতে ক্রিস্টালের মাঠে সপ্তদশ মিনিটে পিছিয়ে পড়ে আর্সেনাল। ইয়োহান কাবায়েকে বল বাড়িয়ে ডি-বক্সের ভেতরে ছোটেন অ্যান্ড্রোস টাউনসেন্ড। কাবায়ের বাড়ানো বল ধরে ডান দিক থেকে পড়ে যাওয়ার আগ মুহূর্তে ক্রস দেন উইলফ্রেড জাহা; গোলমুখ থেকে বুটের টোকায় বল জালে জড়াতে ভুল হয়নি টাউনসেন্ডের।

২৪তম মিনিটে ম্যাচে ফিরতে পারত আর্সেনাল। কিন্তু ডি-বক্সের মধ্যে পাওয়া সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন আলেক্সিস সানচেস। প্রথমার্ধে আর ম্যাচে ফেরা গোল পায়নি সব শেষ লিগ ম্যাচে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে হারিয়ে আসা ভেঙ্গারের দল।

দ্বিতীয়ার্ধের শুরুতে ব্যবধান দ্বিগুণ করে নিতে পারত ক্রিস্টাল। কিন্তু ক্রিস্টিয়ান বেনটেকের শট হেক্তর বেলেরিনের পায়ে লেগে বাইরে যায়। একটু পর বেনটেকে বল জালে জড়ালেও অফসাইডের কারণে গোল হয়নি।

তবে পাঁচ মিনিটের মধ্যে আরও দুই গোল করে ছন্দহীন আর্সেনালের হার নিশ্চিত করে দেয় ক্রিস্টাল। ৬৩তম মিনিটে জাহার বাড়ানো নীচু ক্রসে কাবায়ের নেওয়া শট বাঁক খেয়ে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে পায়।

এরপর লুকা মিলোভোয়েভিচের স্পটকিকে বলের লাইনে ঝাঁপিয়ে পড়েও আটকাতে ব্যর্থ হন এমিলিয়ানো মার্তিনেস। টাউনসেন্ডকে ডি-বক্সের মধ্যে আর্জেন্টিনার এই গোলরক্ষক ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

দ্বিতীয়ার্ধে গোল বরাবর কোনো শটই নিতে পারেনি আর্সেনাল। দলটির কোচ হিসেবে প্রথমবারের মতো প্রিমিয়ার লিগে টানা চারটি অ্যাওয়ে ম্যাচে হারলেন চাপের মধ্যে থাকা ফরাসি এই কোচ।

৩১ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চেলসি। ৭ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে টটেনহ্যাম হটস্পার।

৩২ ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে লিভারপুল। ৩১ ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে ম্যানচেস্টার সিটি।

আগের দিন সান্ডারল্যান্ডকে ৩-০ গোলে হারানো ম্যানচেস্টার ইউনাইটেড ৩০ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে আছে পঞ্চম স্থানে।