বার্সার আক্রমণের মতো ইউভেন্তুসের রক্ষণও শিল্প: আল্লেগ্রি

বার্সেলোনা-ইউভেন্তুস ম্যাচের আগে বাজছে স্প্যানিশ দলটির আক্রমণভাগ আর ইতালিয়ান চ্যাম্পিয়নদের রক্ষণভাগের মধ্যে সম্ভাব্য লড়াইয়ের সুর। যারা বার্সেলোনার মতো আক্রমণাত্মক খেলায় ফুটবলের সৌন্দর্য খুঁজতে চান, তাদের উদ্দেশ্যে ইউভেন্তুস কোচ মাস্সিমিলিয়ানো আল্লেগ্রি বলেছেন, রক্ষণ করাটাও একটি শিল্প।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2017, 09:46 AM
Updated : 11 April 2017, 07:20 AM

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগে আগামী মঙ্গলবার বাংলাদেশ সময় পৌনে একটায় নিজেদের মাঠে বার্সেলোনার মুখোমুখি হবে ইউভেন্তুস, ইতালিয়ান ফুটবলের পরাশক্তিরা যে ম্যাচে ‘আন্ডারডগ’।

ইউরোপের দলগুলোর মধ্যে সবচেয়ে আকর্ষণীয় লিওনেল মেসি, লুইস সুয়ারেস ও নেইমারে গড়া বার্সেলোনার আক্রমণভাগ। অন্যদিকে ইউভেন্তুসের রক্ষণ ইউরোপের অন্যতম সেরা। ‘বিবিসি’ ত্রয়ী আন্দ্রেয়া বারজাগলি, লিওনার্দো বোনুচ্চি ও জর্জো কিয়েল্লিনিকে নিয়ে জমাট রক্ষণভাগের পেছনে আছেন অভিজ্ঞ গোলরক্ষক জানলুইজি বুফ্ফন।

চলতি মৌসুমে সেরি আর ষষ্ঠ শিরোপার দিকে ছুটছে ইউভেন্তুস। গোল কম খাওয়ার পরিসংখ্যানও বলছে দলটির রক্ষণভাগের সামর্থ্য। এ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে মাত্র দুটি আর লিগে ৩১ ম্যাচে ২০টি গোল খেয়েছে তারা। মেসি-সুয়ারেস-নেইমার থাকলেও ইউভেন্তুসের রক্ষণ ভাঙাটা বার্সেলোনার জন্য কঠিনই হবে।

এরপরও সমালোচনা সইতে হয় আল্লেগ্রিকে; শুনতে হয় জয়ের জন্য দাপুটে ফুটবল না খেলে ফলের জন্য বিরক্তিকর খেলার অভিযোগ। ইউভেন্তুস কোচ অবশ্য জানিয়েছেন, এ ধরনের মন্তব্য শুনে ক্ষুব্ধ হওয়ার বদলে হাসি পায় তার।

“ফুটবল খুবই সাধারণ এবং দুটি বিষয় থাকে। আপনাকে ভালো করতে হবে, সেটা আক্রমণে এবং রক্ষণে।”

“খুব ভালোভাবে রক্ষণ সামলানোতে লজ্জার কিছু নেই। আক্রমণ করে খেলার মতো এটাও সুন্দর।”

“যারা ফুটবলকে একটা শোতে রূপ দিতে পারে, তাদের জন্য আমি খুশি; কিন্তু আমার মনে হয়, আপনি যদি শো পছন্দ করেন, আপনার সার্কাস দেখতে যাওয়া উচিত।”

“ফাউল করা, বাতাসে বল দখলের লড়াইয়ে জেতাটাও খুব গুরুত্বপূর্ণ।”

বল দখলে আধিপত্য বার্সেলোনা নিয়মিতই করে। কিন্তু আল্লেগ্রি এ বিষয়েও ভাবেন নিজের মতো করে।

“আপনি ৩৫ শতাংশ বল দখলে থাকলেন এবং গোলের সাত-আটটা সুযোগ তৈরি করলেন। আর কোনো ম্যাচে আপনি ৭০ শতাংশ বল দখলে থাকলেন এবং গোলমুখে তিনটি শট নিলেন। কোনটা ভালো?”

বার্সেলোনার বিপক্ষে আল্লেগ্রির অতীতটা অবশ্য খুব বেশি আশা দেখাচ্ছে না। এরই মধ্যে নয়বার স্পেনের দলটির মুখোমুখি হয়েছেন। এর মধ্যে এসি মিলানের কোচ হিসেবে তিন মৌসুমে আটবার কিন্তু জিতেছেন মাত্র একটি।

২০১১-১২ মৌসুমের কোয়ার্টার-ফাইনালে আল্লেগ্রির এসি মিলানকে দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানে হারিয়েছিল বার্সেলোনা। পরের মৌসুমে সেরা ষোলো থেকে মিলানকে বার্সেলোনা ছিটকে দিয়েছিল ৪-২ গোলে, যদিও প্রথম লেগে সান সিরোয় ২-০ ব্যবধানে জিতেছিল মিলান।

২০১৪-১৫ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইউভেন্তুস কোচ হিসেবে বার্সেলোনার মুখোমুখি হওয়ার অভিজ্ঞতাটাও আল্লেগ্রির জন্য সুখকর ছিল না। ৩-১ ব্যবধানে হেরেছিল তার দল। তবে এবার আশাবাদী ইতালিয়ান এই কোচ।

“কোনোকিছুই অসম্ভব নয়। সর্বোপরি কৌশলগতভাবে আমাদের নিখুঁত ম্যাচ খেলতে হবে। এগিয়ে যেতে পারি-এই বিশ্বাস নিয়ে খেলতে হবে। আক্রমণ এবং রক্ষণ-দুই ক্ষেত্রেই সেরা পর্যায়ে থাকতে হবে আমাদের।”