মেসির নিষেধাজ্ঞা নিয়ে ফিফার প্রধানকে ধরবেন মারাদোনা

আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসিকে দেওয়া ফিফার শাস্তি মানতে পারছেন না ফুটবল কিংবদন্তি দিয়েগো মারাদোনা। আর্জেন্টিনার সাবেক তারকা ও কোচ জানিয়েছেন, এ নিয়ে ফিফা প্রধান জিয়ান্নি ইনফান্তিনোর মুখোমুখি হবেন তিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2017, 04:24 PM
Updated : 31 March 2017, 04:15 PM

বুয়েনস আইরেসে ২৩ মার্চ চিলির বিপক্ষে আর্জেন্টিনার ১-০ গোলের জয়ের ম্যাচে সহকারী রেফারির সঙ্গে অসৌজন্যমূলক আচরণের দায়ে মেসিকে চারটি আন্তর্জাতিক ম্যাচে নিষিদ্ধ করে ফিফা। এটি কার্যকর হয় মঙ্গলবার হওয়া আর্জেন্টিনা-বলিভিয়া ম্যাচ থেকেই।

বাছাই পর্বে আর্জেন্টিনার হাতে আছে মাত্র চারটি ম্যাচ। এর মধ্যে নিষেধাজ্ঞা বহাল থাকলে জাতীয় দলে মেসির ফেরা হবে এই চার ম্যাচের শেষটিতে একুয়েডরের বিপক্ষে।

দলের সবচেয়ে বড় তারকা ছাড়া রীতিমত ছন্নছাড়া দুইবারের বিশ্বকাপ জয়ীরা। বলিভিয়ার কাছে ২-০ গোলে হেরে রাশিয়া বিশ্বকাপের মূল পর্বে সরাসরি ওঠা এদগার্দো বাউসার দলের জন্য অনেকটা কঠিন হয়ে গেছে।

মেসির শাস্তির বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। মেসিও দাবি করেছেন, চিলির বিপক্ষে ম্যাচে তার মন্তব্য সরাসরি লাইন্সম্যানের উদ্দেশ্যে ছিল না; ‘উদ্দেশ্যহীন’ ছিল তার মন্তব্য। দেশটিকে বিশ্বকাপ জেতানো মারাদোনাও জানালেন, শাস্তি নিয়ে ফিফা প্রধানের সঙ্গে কথা বলবেন।

স্প্যানিশ রেডিও লা ওরাল দেপোর্তিভোকে তিনি বলেন, “আমি ইনফান্তিনোর সঙ্গে কথা বলবো, আমি মনে করি এটা ভয়ঙ্কর। চার ম্যাচ অনেক কিছু। তবে মেসির কথাগুলোর তীব্রতা অনেক বেশি। এরপরও আমি মনে করি, এটা (নিষেধাজ্ঞা) পরিবর্তন করা যেতে পারে।”

বাছাই পর্বে মেসি ছিল না আর্জেন্টিনা এমন সাতটি ম্যাচ খেলে জিতেছে মাত্র একটিতে। ১৪ ম্যাচ খেলে তাদের পয়েন্ট এখন ২২।

দক্ষিণ আমেরিকা থেকে পয়েন্ট টেবিলের প্রথম চার দল সরাসরি রাশিয়ায় যাবে। পঞ্চম স্থানের দলটিকে বিশ্বকাপের টিকেট পেতে খেলতে হবে ওশিয়ানিয়া অঞ্চলের শীর্ষ দলটির সঙ্গে।

এর মধ্যে ব্রাজিল ১৪ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে সবার আগে বিশ্বকাপের মূল পর্বের টিকেট নিশ্চিত করে ফেলেছে। ২৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে কলম্বিয়া। ২৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উরুগুয়ে। সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে চতুর্থ স্থানে চিলি।

মেসিকে ছাড়া আর্জেন্টিনাকে জয়ের একটা পথ খুঁজে বের করার তাগিদ দিচ্ছেন মারাদোনা। এক্ষেত্রে ২০১৬ সালে পর্তুগালের ইউরো চ্যাম্পিয়ন্সশিপ জয়ের প্রসঙ্গটিও টেনে আনলেন তিনি। ফাইনাল ম্যাচের প্রথমার্ধে তারকা ক্রিস্তিয়ানো রোনালদো চোটে পড়লেও দলটি শিরোপা নিয়ে মাঠ ছাড়ে। 

আর্জেন্টিনা দলের সাবেক অধিনায়ক বলেন, “মেসির অনুপস্থিতি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। মেসিসহ আর্জেন্টিনা এক জিনিস এবং মেসি ছাড়া সম্পূর্ণ অন্য জিনিস। আপনি যদি রোনালদোকে পর্তুগাল থেকে বের করে নেন, তারা জয়ী দলই থাকবে। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের ক্ষেত্রেও এটা একই রকম।”