ফরাসিদের বিপক্ষে স্পেনের নাটকীয় জয়

ভিডিও অ্যাসিসটেন্ট বাতিল করলেন অঁতোয়ান গ্রিজমানের গোল। রেফারি জেরার্দ দেউলোফেউয়ের গোল বাতিল করার পর ভিডিও অ্যাসিসটেন্টের কল্যাণে তা ফিরে পেলো স্পেন! প্রযুক্তির এমন ব্যবহারের প্রীতি ম্যাচে ফ্রান্সকে ২-০ ব্যবধানে হারিয়েছে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2017, 09:42 PM
Updated : 29 March 2017, 00:49 AM

প্যারিসে মঙ্গলবার রাতে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়নের কেউই প্রথমার্ধে গোলের নাগাল পায়নি। আক্রমণে এগিয়ে ছিল স্পেন, পঞ্চদশ মিনিটে এগিয়েও যেতে পারত তারা। কিন্তু বার্সেলোনার মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তার বাঁ দিক থেকে নেওয়া শট দূরের পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।

২৫তম মিনিটে সের্হিও বুসকেতস বল জালে পাঠিয়েছিলেন; কিন্তু হুগো লরিসকে জেরার্দ পিকে ফাউল করায় গোল হয়নি। দুই মিনিট পর গোলরক্ষককে একা পেলেও দুর্বল শটে সমর্থকদের হতাশা বাড়ান ইনিয়েস্তা।

দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে লেইভিনের হেডে ফিরতি হেড করে স্পেনের জালে বল জড়িয়ে সতীর্থদের সঙ্গে গোল উদযাপনে মাতেন ফ্রান্সের ফরোয়ার্ড অতোঁয়ান গ্রিজমান। স্পেনের খেলোয়াড়দের আপত্তিতে ভিডিও অ্যাসিসটেন্টের সহায়তা নেন রেফারি। লেইভিন অফসাইডে থাকায় গোল পায়নি ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।

৬৮তম মিনিটে দাভিদ সিলভা পেনাল্টি থেকে এগিয়ে নেন স্পেনকে। ডি বক্সের মধ্যে জেরার্দ দেউলোফেউকে লঁরা কোসিয়েনলি ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

স্পেন ব্যবধান দ্বিগুণ করা গোল পায় প্রযুক্তির কল্যাণে! বাঁ দিক থেকে জর্দি আলবার ক্রসে দেউলোফেউয়ের প্লেসিং জালে জড়ালে অফসাইডের পতাকা তোলেন সহকারী রেফারি। এবার ভিডিও অ্যাসিসটেন্টের সহযোগিতায় দেখা যায় অফসাইডে ছিলেন না দেউলোফেউ!

আরেক প্রীতি ম্যাচে ফুসালে দুই গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত সুইডেনের কাছে ৩-২ ব্যবধানে হেরেছে পর্তুগাল।

আত্মঘাতী গোলে শুরুতে পিছিয়ে পড়লেও নেদারল্যান্ডসকে তাদের মাঠে ২-১ ব্যবধানে হারিয়েছে ইতালি।