জিরুদের জোড়া গোলে ফ্রান্সের জয়, নেদারল্যান্ডসের হোঁচট

জোড়া গোল করলেন অলিভিয়ে জিরুদ; এক গোল অঁতোয়ান গ্রিজমানের। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে ফ্রান্সও লাক্সেমবার্গের মাঠ থেকে সহজ জয় নিয়ে ফিরল। একই রাতে বুলগেরিয়ার মাঠে হোঁচট খেয়েছে নেদারল্যান্ডস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 03:50 AM
Updated : 26 March 2017, 10:12 AM

ফ্রান্সের জয়টি ৩-১ গোলের। এই জয়ে ইউরো অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে দিদিয়ের দেশমের দল। বুলগেরিয়ার কাছে ২-০ ব্যবধানে হারা নেদারল্যান্ডস ৭ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে। নিজেদের মাঠে বেলারুশকে ৪-০ ব্যবধানে উড়িয়ে দেওয়া সুইডেন ১০ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে।

শনিবার রাতে প্রতিপক্ষের মাঠে ২৮তম মিনিটে এগিয়ে যায় ফ্রান্স। বক্সের ডান দিক থেকে জিবরিল সিদিবের বাড়ানো বলে জিরুদের প্লেসিং ঠিকানা খুঁজে পায়। ৩৪তম মিনিটে অরেলিয়ে জোয়াকিম পেনাল্টি থেকে সমতায় ফেরান লাক্সেমবার্গকে। ডি-বক্সের মধ্যে মাতুইদি প্রতিপক্ষের এক খেলোয়াড়কে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি।

তিন মিনিট পর স্পট কিক থেকে ফ্রান্সকে ফের এগিয়ে নেন আতলেতিকো মাদ্রিদের ফরোয়ার্ড গ্রিজমান। এরপর ৭৭তম মিনিটে নিখুঁত হেডে স্কোরলাইন ৩-১ করেন আর্সেনালের ফরোয়ার্ড জিরুদ।

এদিকে প্রথমার্ধে দুই গোল হজম করা নেদারল্যান্ডস শেষ পর্যন্ত বুলগেরিয়ার মাঠ থেকে হার নিয়ে ফেরে। ডাচদের জালে দুটি গোলই করেন স্পাস দেলেভ।

পঞ্চম মিনিটে দলকে এগিয়ে নেওয়া দেলেভ ২০তম মিনিটে সতীর্থের হেড থেকে পাওয়া বল ডি-বক্সের একটু বাইরে থেকে নীচু শটে দ্বিতীয় গোলটি করেন।

ইউরো অঞ্চলের ‘বি’ গ্রুপের ম্যাচে নিজেদের মাঠে ক্রিস্তিয়ানো রোনালদোর জোড়া গোলে হাঙ্গেরিকে ৩-০ গোলে হারিয়েছে পর্তুগাল। সুইজারল্যান্ড ১-০ গোলে জিতেছে লাটভিয়ার বিপক্ষে। ১৫ পয়েন্ট নিয়ে এই গ্রুপে শীর্ষে সুইজারল্যান্ড, ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পর্তুগাল।

‘এইচ’ গ্রুপে নিজেদের মাঠে গ্রিসের সঙ্গে ১-১ ড্র করেছে বেলজিয়াম। বসনিয়া-হার্জেগোভিনা ঘরের মাঠে ৫-০ ব্যবধানে গুঁড়িয়ে দিয়েছে জিব্রাল্টারকে। এই গ্রুপে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে বেলজিয়াম, ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় গ্রিস। ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে বসনিয়া-হার্জেগোভিনা।