রোনালদোর জোড়া গোলে পর্তুগালের জয়

জাতীয় দলের জার্সিতে আবারও জ্বলে উঠলেন ক্রিস্তিয়ানো রোনালদো। সঙ্গে আলো ছড়ালেন অভিষেকের পর থেকে ছন্দে থাকা আন্দ্রে সিলভা। তাতে পর্তুগালও পেল আরেকটি দারুণ জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 March 2017, 09:39 PM
Updated : 26 March 2017, 10:09 AM

বিশ্বকাপ বাছাইপর্বে গত তিন রাউন্ডে ১৬ গোল করা পর্তুগাল শনিবার রাতেও পেয়েছে অনায়াস জয়। হাঙ্গেরিকে ৩-০ ব্যবধানে হারিয়েছে ইউরো চ্যাম্পিয়নরা।

রিয়াল মাদ্রিদ তারকা ফরোয়ার্ড করেছেন জোড়া গোল। আর ২১ বছর বয়সী সিলভা একটি গোল করেন ও আরেকটিতে অবদান রাখেন।

লিসবনে ম্যাচের শুরু থেকে বেশ গোছানো ফুটবল খেলা পর্তুগাল উনবিংশ মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায়। কিন্তু রিকার্দো কারেসমার ক্রস ছয় গজ বক্সের মুখে ফাঁকায় পেয়েও লক্ষ্যভ্রষ্ট হেড করেন রোনালদো।

প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রেখে চার মিনিটের ব্যবধানে দুবার বল জালে পাঠায় স্বাগতিকরা। ৩২তম মিনিটে রাফায়েল গুয়েরেইরোর পাস ছয় গজ বক্সে ফাঁকায় পেয়ে অনায়াসে দলকে এগিয়ে দেন সিলভা। আর পোর্তোর এই ফরোয়ার্ডের ব্যাকহিলে বল পেয়ে ডি-বক্সের মাথা থেকে নীচু জোরালো শটে ব্যবধান দ্বিগুণ করেন রোনালদো।

গত সেপ্টেম্বরে জিব্রাল্টার বিপক্ষে প্রীতি ম্যাচে জাতীয় দলে অভিষেক হওয়া সিলভা এই নিয়ে বাছাইপর্বে পাঁচ গোল করলেন।

৬৫তম মিনিটে দারুণ ফ্রি-কিকে রোনালদো ব্যবধান আরও বাড়ালে পর্তুগিজদেন জয় নিশ্চিত হয়ে যায়। বাঁ-দিক থেকে তার শট পোস্টের ভিতরের কানায় লেগে ঢুকে যায়।

এবারের বাছাইপর্বে এই নিয়ে চার ম্যাচ ৯ গোল করলেন রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে তার মোট গোল হলো ৭০টি।

পাঁচ ম্যাচে চার জয়ে ১২ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের দ্বিতীয় স্থানে আছে পর্তুগাল।

শতভাগ সফল সুইজারল্যান্ড টানা পঞ্চম জয় পেয়েছে। নিজেদের মাঠে লাটভিয়াকে ১-০ গোলে হারিয়ে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে সুইসরা।

৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে হাঙ্গেরি। ২ পয়েন্ট কম নিয়ে চতুর্থ ফারো আইল্যান্ডস।

বাছাইপর্বের অন্য ম্যাচে লাক্সেমবার্গকে ৩-১ গোলে হারিয়েছে ইউরোর গতবারের রানার্সআপ ফ্রান্স।

আবারও হেরেছে নেদারল্যান্ডস; বুলগেরিয়ার মাঠে ২-০ গোলে হেরে গেছে ডাচরা। আর গ্রিসের সঙ্গে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছে শক্তিশালী বেলজিয়াম।