ইংল্যান্ডকে হারিয়ে নায়কের বেশে বিদায় পোডোলস্কির

বিশ্বকাপ জয়ী লুকাস পোডোলস্কির বিদায়ের ক্ষণটাকে রাঙিয়ে রাখতে সব আয়োজনই ছিল। তবে মাঠে নেমে মূল কাজটা করলেন নিজেই। ইংল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এক জয়সূচক গোলে নায়কের বেশে আন্তর্জাতিক ক্যারিয়ারে ইতি টানলেন এই জার্মান ফরোয়ার্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2017, 09:57 PM
Updated : 22 March 2017, 10:44 PM

বুধবার রাতে জাতীয় দলের হয়ে ১৩০তম ও বিদায়ী ম্যাচ খেলতে নামেন পোডোলস্কি। ম্যাচ শুরুর আগে তাকে সম্মান জানানো হয়। আন্তর্জাতিক ফুটবলে ১৩ বছরের ক্যারিয়ারে সমর্থন দেওয়ার জন্যে দর্শকদের ধন্যবাদ জানান ৩১ বছর বয়সী এই তারকা।

ডর্টমুন্ডের সিগনাল-ইদুনা-পার্কে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচে তার কাঁধে নেতৃত্বভারও তুলে দেন ইওয়াখিম লুভ। প্রথমার্ধে আধিপত্য ছিল ইংলিশদের; তবে শেষ পর্যন্ত পার্থক্য গড়ে দেয় পোডোলস্কির চমৎকার গোল। ১-০ ব্যবধানে জয়ের আনন্দে মাঠ ছাড়ে বিশ্বচ্যাম্পিয়নরা।

৩০তম মিনিটে ভাগ্য বিরূপ না হলে এগিয়ে যেতে পারতো ইংলিশরা। কিন্তু লিভারপুল মিডফিল্ডার অ্যাডাম লালানার শট লাগে পোস্টে। ৩৭তম মিনিটে ছয় গজ বক্সের মুখে বল পেয়ে ক্রসবারের উপর দিয়ে উড়িয়ে মারেন পোডোলস্কি।

তিন মিনিট পর ডি-বক্সে ওয়ান-অন-ওয়ান সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন টটেনহ্যাম হটস্পারের মিডফিল্ডার ডেলে আলি। দারুণ নৈপুণ্যে ঠেকান গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন।

দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে বায়ার লেভারকুসেনের ফরোয়ার্ড ইউলিয়ানের শট একটুর জন্যে লক্ষ্যভ্রষ্ট হলে বেঁচে যায় ইংল্যান্ড। কিছুক্ষণ পর এরিক ডিয়েরের জোরালো কোনাকুনি শট ঝাঁপিয়ে ঠেকান বার্সেলোনার গোলরক্ষক টের স্টেগেন।

খেলার ধারার বিপরীতে ৬৯তম মিনিটে অসাধারণ নৈপুণ্যে দলকে এগিয়ে দেন পোডোলস্কি। আন্ড্রে শুরলের ছোট পাস ধরে ২৫ গজ দূর থেকে আচমকা বিদ্যুৎ গতির শটে বল জালে জড়ান বায়ার্ন মিউনিখ ও আর্সেনালের সাবেক এই তারকা। জাতীয় দলের হয়ে এটা তার ৪৯তম গোল।

এরই সঙ্গে জার্মানির জাল আরও একবার অক্ষতই থাকলো। ৫৫৮ মিনিট কোনো গোল না খেয়ে ম্যাচটি খেলতে নেমেছিল তারা। সবশেষ ২০১৬ সালে ইউরোর সেমি-ফাইনালে তাদের জালে গোল করেছিল ফ্রান্সের ফরোয়ার্ড অঁতোয়ান গ্রিজমান।