রিয়ালকে প্রতিপক্ষ পেয়ে রোমাঞ্চিত আনচেলত্তি

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে অন্যতম সফল কোচ কার্লো আনচেলত্তিকে এবার লড়তে হবে সাবেক ক্লাব, সাবেক সহকারী ও পুরনো শিষ্যদের বিপক্ষে। ইউরোপ সেরার মঞ্চে রিয়াল মাদ্রিদকে প্রতিপক্ষ হিসেবে পেয়ে তাই দারুণ রোমাঞ্চিত বায়ার্ন মিউনিখের এই কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2017, 03:39 PM
Updated : 17 March 2017, 03:44 PM

আনচেলত্তির অধীনেই ২০১৪ সালে দশম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা 'লা দেসিমা' জিতেছিল রিয়াল। আর সে পথে দুই লেগের সেমি-ফাইনালে বায়ার্নকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছিল মাদ্রিদের ক্লাবটি।

সেই আনচেলত্তির অধীনে এবার ট্রেবল শিরোপা জয়ের স্বপ্ন দেখছে বায়ার্ন! ২০১৩ সালে ইয়ুপ হেইঙ্কসের অধীনে অসাধারণ এই কীর্তি গড়েছিল বুন্ডেসলিগার সবচেয়ে সফল দলটি। ক্লাবের সেই সাফল্যের পুনরাবৃত্তির স্বপ্ন জিইয়ে রাখতে সাবেক সহযোগি জিনেদিন জিদানের রিয়াল বাধা উতড়াতে হবে আনচেলত্তিকে।

রোববার লিগে বরুশিয়া মনশেনগ্লাডবাখের মুখোমুখি হবে বায়ার্ন। ম্যাচটির আগের দিন শুক্রবার সংবাদ সম্মেলনে আনচেলত্তি বলেন, "রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচটি আমার জন্য হবে বিশেষ কিছু। তাদের বিপক্ষে খেলাটা হবে রোমাঞ্চকর।"  

"আমরা অনেক আত্মবিশ্বাসী আর এ মৌসুমে আমরা চ্যাম্পিয়ন্স লিগ জিততে চাই। আমি মনে করি, রিয়ালকে হারানোর মতো সক্ষমতা আমাদের আছে। কিন্তু দারুণ এক কোচকে নিয়ে তারাও দুর্দান্ত একটি দল।"

গত বছরের জানুয়ারিতে ওই সময়ের কোচ রাফায়েল বেনিতেসকে ছাঁটাই করে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে জিদানকে নিয়োগ দেয় রিয়াল কর্তৃপক্ষ। দায়িত্ব পাওয়ার ছয় মাসেরও কম সময়ে ক্লাবকে ইউরোপ শ্রেষ্টত্বের শিরোপা জেতান তিনি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে টানা দুবার শিরোপা জেতার রেকর্ড গড়ার পথে এগিয়ে যাচ্ছে দলটি।

কোচিং ক্যারিয়ারে এ পর্যন্ত তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন আনচেলত্তি। সবচেয়ে সফল ছিলেন এসি মিলানের হয়ে। তার অধীনে দুইবার মহাদেশ সেরা হয় সেরি আর ক্লাবটি।  

বায়ার্নেও সাফল্যের পথে হাঁটছেন। বুন্ডেসলিগা শিরোপা আছে হাতের নাগালেই। জার্মানির সবচেয়ে সফল ক্লাবটি চ্যাম্পিয়ন্স লিগেও এগুচ্ছে দুর্বার গতিতে। শেষ ষোলোয় দুই লেগ মিলিয়ে ইংলিশ ক্লাব আর্সেনালকে ১০-২ গোলে হারিয়ে শেষ আটে ওঠে তারা।

সাফল্যের প্রশ্নে আশাবাদী হলেও আনচেলত্তি জানেন সেজন্যে কঠিন লড়াই করতে হবে।

"লড়াইটা কঠিন হবে। অবশ্য কোয়ার্টার-ফাইনালে কোনো সহজ প্রতিপক্ষ নেই। মাদ্রিদে ফেরাটা খুবই রোমাঞ্চকর, কিন্তু এটা কেবলই একটি ফুটবল ম্যাচ। আমরা রিয়ালের বিপক্ষে ভালো দল হতে চাই।"

প্রথম লেগে আগামী ১২ এপ্রিল নিজেদের মাঠে খেলবে বায়ার্ন। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ের ফিরতি পর্বে তারা মুখোমুখি হবে ১৮ এপ্রিল, রিয়ালের মাঠ সান্তিয়াগো বের্নাবেউয়ে।