আবাহনীর লক্ষ্য ‘ভালো ম্যাচ’

চুক্তির জটিলতায় নির্ভরযোগ্য পাঁচ ফুটবলারকে খেলাচ্ছে না আবাহনী লিমিটেড। দলটির কোচ দ্রাগো মামিচও তাই এএফসি কাপের শুরুতে শুধু ‘ভালো ম্যাচের’ আশা করতে পারছেন। অন্যদিকে মালদ্বীপের দল মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশনের কোচ সরাসরিই জানিয়েছেন জয়ের লক্ষ্যের কথা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2017, 12:33 PM
Updated : 13 March 2017, 04:07 PM

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে ‘ই’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হবে দুই দল। মালদ্বীপের চ্যাম্পিয়নরা এ নিয়ে এএফসি কাপে পঞ্চমবার খেলছে। বাংলাদেশের ঘরোয়া ফুটবলের চ্যাম্পিয়ন আবাহনী এবারই প্রথম খেলবে।

আগের দিনের সংবাদ সম্মেলনে দুই দলের কোচ ম্যাচ নিয়ে লক্ষ্যের কথা জানান। শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের পর জুয়েল রানা, তপু বর্মন, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, শাকিল আহমেদ ও আরিফুল ইসলাম আবাহনীর এএফসি কাপের প্রস্তুতিতে ছিলেন না। গুঞ্জন রয়েছে দল ছাড়ার পথে আছেন তারা। নতুনদের নিয়ে প্রস্তুতি শুরু করা মামিচ তাই প্রস্তুতির ঘাটতি নিয়ে চিন্তিত।

“কালকের ম্যাচটি আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। আমরা ভালো ফল করতে চাই। দলে কয়েকজন নতুন খেলোয়াড় এসেছে। সবাইকে নিয়ে একটা প্রস্তুতি ম্যাচও খেলিনি বলে আমি চিন্তিত। তবে মাজিয়ার বিপক্ষে ভালো ম্যাচের আশা করছি।”

পাঁচ ফুটবলারের অনুপস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে আবাহনীর টিম ম্যানেজার সত্যজিৎ দাস রুপু জানান, ক্লাবের সিদ্ধান্তে তাদের খেলানো হচ্ছে না।

“আমরা চেষ্টা করেছি ওদের আনার। ওরা ১৩ দিন অনুশীলনে ছিল না। এটা কতটা আইনসঙ্গত, সেটা বিবেচনায় নেওয়া উচিত। এই অবস্থার মধ্যেও কোচ একটা দল সাজিয়েছেন, সেটা নিয়ে মাঠে নামব। ক্লাব কর্তৃপক্ষ ঠিক করেছে, কালকের ১৮ সদস্যের দলে থাকবে না ওরা।”

কোচিং ক্যারিয়ারে মালদ্বীপের জাতীয় দলের কোচ ছিলেন মামিচ। মাজিয়ার অনেক খেলোয়াড় সম্পর্কে ভালো জানাশোনা আছে তার। শক্তির বিচারে প্রতিপক্ষকে এগিয়ে রাখলেও ক্রোয়েশিয়ার এই কোচের বিশ্বাস ফুটবলে যেকোনো কিছুই সম্ভব।

“ওদের ৮ জন ফুটবলার আমার অধীনে কোচিং করেছে। এটা আমার জন্য সুবিধা। তবে ওদের ভালো খেলোয়াড় থাকলে আমাদেরও আছে। আমরাও লড়াই করব। ফুটবলে অনেক কিছু ঘটে; যেটা বাস্কেটবল, ভলিবলে ঘটে না। ফুটবলে ফেভারিট না হলেও জেতা যায় অনেক সময়।”

এএফসি কাপের প্রথম ম্যাচ জিতে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিতে চান আবাহনী অধিনায়ক মামুন মিয়া।

“আমরা জয় দিয়ে শুরু করতে চাই। আমাদের আন্তর্জাতিক টুর্নামেন্টে যে অবস্থা, সেখান থেকে ঘুরে দাঁড়াতে চাই।”

মাত্র দুই মাস আগে মাজিয়ার দায়িত্ব নেওয়া মারজান সেকুলোভস্কি জানালেন পুরো প্রস্তুতি নিয়েই এসেছে তার দল। আবাহনী সম্পর্কেও মোটামুটি জানাশোনা থাকার কথাও জানান তিনি।

“আমরা গতকাল এসেছি। এই টুর্নামেন্ট খেলতে ভালো প্রস্তুতি নিয়ে এসেছি। ঢাকা আবাহনীতে বেশিরভাগ ফুটবলার জাতীয় দলে খেলে। মাজিয়ার কোচ হিসেবে আমি ভালো ফল চাইব সব সময়। কাল দেখা যাবে, ম্যাচের পর কি হয়? আসলে প্রথম ম্যাচ সব সময় একটু কঠিন।”

গত ৩ মার্চ বাংলাদেশ থেকে শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপের শিরোপা নিয়ে মালদ্বীপে ফিরেছে টিসি স্পোর্টস। দলটি গ্রুপ পর্বে আবাহনীকে ১-০ গোলে হারিয়েছিল। সেই ম্যাচ দেখার অভিজ্ঞতা থেকে আবাহনীকে সমীহ করছেন মাজিয়া কোচ।

“আমি অবশ্য মনে করি না যে, টিসি বেশি শক্তিশালী। ফ্রেন্ডলি ছিল ওটা। আমি ওই ম্যাচ দেখেছিলাম। ঢাকা আবাহনী ওই ম্যাচে ভালো খেলেছিলো; ৬-৭টা সুযোগ নষ্ট করেছিল। আর টিসি একটা পেয়েই কাজে লাগিয়েছিল।”

মাজিয়া অধিনায়ক আবদুল্লাহ আসাদুল্লাহও সুর মিলিয়েছেন কোচের সঙ্গে, “আবাহনী বাংলাদেশের চ্যাম্পিয়ন। ওরা নিঃসন্দেহে ভালো দল। তবে আমরা এখানে জিততে এসেছি। আমাদের লক্ষ্য এখান থেকে ৩ পয়েন্ট নিয়ে যাওয়া। আশা করি সেটা করতে পারব আমরা।”