উড়তে থাকা বার্সাকে মাটিতে নামাল দেপোর্তিভো

চ্যাম্পিয়ন্স লিগে সেরা প্রত্যাবর্তনের ইতিহাস গড়ে উড়তে থাকা বার্সেলোনাকে মাটিতে নামিয়েছে দেপোর্তিভো লা করুনা। লুইস এনরিকের দলকে হারিয়ে দিয়েছে লা লিগার পয়েন্ট টেবিলের নিচের দিকের দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2017, 05:07 PM
Updated : 13 March 2017, 03:08 PM

রোববার প্রতিপক্ষের মাঠে ম্যাচটি ২-১ গোলে হারে নেইমারকে ছাড়া খেলতে নামা বার্সেলোনা। প্রথম পর্বে এই দলের বিপক্ষে সহজেই ৪-০ গোলে জিতেছিল বার্সেলোনা।

লিগে টানা ছয় জয় ও টানা ১৯ ম্যাচ অপরাজিত থাকার পর হারলো লিওনেল মেসিরা। গত ২ অক্টোবর সেল্তা ভিগোর মাঠে ৪-৩ গোলে হেরেছিল কাতালান ক্লাবটি।

ইউরোপ সেরার মঞ্চে সেরা ষোলোর প্রথম পর্বে পিএসজির মাঠে ৪-০ গোলে হেরে ছিটকে পড়ার দ্বারপ্রান্তে চলে যাওয়া বার্সেলোনা ফিরতি লেগে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায়। গত বুধবার ঘরের মাঠে ৬-১ ব্যবধানে জিতে কোয়ার্টার-ফাইনালে ওঠে।

সেই সঙ্গে সব প্রতিযোগিতা মিলিয়ে গত তিন ম্যাচে প্রতিপক্ষের জালে ১৭ বার বল পাঠানোর আত্মবিশ্বাস তো ছিলই। পুঁচকে দেপোর্তিভোর বিপক্ষে বার্সেলোনার শুরুটাও ছিল দারুণ আক্রমণাত্মক। কিন্তু শেষটা হলো সুখকর হলো না।

ম্যাচে তারা প্রথম গোছানো আক্রমণ করে ২১তম মিনিটে। গোল করার মতো পজিশনে বল পেয়েও ঠিকমতো শট নিতে পারেননি মেসি। কিছুক্ষণ পর আর্জেন্টাইন তারকার ফ্রি-কিকে বল ফাঁকায় পেয়েও গোলরক্ষক বরাবর হেড করেন সুয়ারেস।

চ্যাম্পিয়ন্স লিগে ইতিহাস গড়তে পিএসজির জালে শেষ গোলটি করা সের্হি রবের্তো ৩৫তম মিনিটে দুই জনকে কাটিয়ে ছয় গজ বক্সে ঢুকে পড়েন। গোলমুখে সুয়ারেসকে বল বাড়িয়েছিলেন; কিন্তু আগেই তা ঝাঁপিয়ে ধরে ফেলেন গোলরক্ষক।

মাঝে মধ্যে পাল্টা আক্রমণে ওঠা দেপোর্তিভো ৩৯তম মিনিটে ম্যাচের প্রথম নিশ্চিত সুযোগটি পায়। হোসেলুর দুর্দান্ত শট ডান দিকে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে সে যাত্রায় দলকে বাঁচান গোলরক্ষক। তবে এই কর্নারেই গোলমুখে জটলার মধ্যে বল পেয়ে জালে পাঠান স্পেনের ফরোয়ার্ড হোসেলু।

দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই সমতায় ফেরে বার্সেলোনা। ডান দিক থেকে দেনিস সুয়ারেসের ক্রস ছয় গজ বক্সের বাইরে আলেহান্দ্রো ঠেকিয়ে দিলেও ১০ গজ দূরে পেয়ে যান সুয়ারেস। জোরালো কোনাকুনি শটে লিগে নিজের ২১তম গোলটি করেন উরুগুয়ের এই স্ট্রাইকার।

৭৩তম মিনিটে স্প্যানিশ ডিফেন্ডার আলেহান্দ্রোর জোরালো হেড ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক মার্ক-আন্ড্রে টের স্টেগেন। কিন্তু এবারও ফিরতি কর্নারে গোল খেয়ে বসে বর্তমান চ্যাম্পিয়নরা। ছয় গজ বক্সের ঠিক বাইরে থেকে হেডে দলকে ফের এগিয়ে দেন স্পেনের মিডফিল্ডার আলেক্স গার্সিয়া।

পুরো ম্যাচে ঠিক স্বরূপে নিজেকে মেলে ধরতে না পারা মেসি যোগ করা সময়ে সুযোগ পেয়েছিলেন সমতা ফেরানের। কিন্তু তার ফ্রি-কিকটি ক্রসবারের উপর দিয়ে চলে যায়।

শেষ মুহূর্তে উল্টো গোল খেতে বসেছিল গত দুবারের চ্যাম্পিয়নরা। তবে গোলরক্ষক টের স্টেগেনকে একা পেয়েও ব্যবধান বাড়াতে পারেননি ফরাসি মিডফিল্ডার ফাইসাল ফাইর।

এই পরাজয়ে শীর্ষস্থান হারানোর শঙ্কায় পড়ে গেছে বার্সেলোনা। ২৭ ম্যাচে তাদের পয়েন্ট ৬০। কিছুক্ষণ পর শুরু হতে যাওয়া ম্যাচে রিয়াল বেতিসকে হারালেই শীর্ষে ফিরবে রিয়াল মাদ্রিদ।   

এই জয়ে ২৭ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে পঞ্চদশ স্থানে উঠে এসেছে দেপোর্তিভো।